কবি ও নন্দনতাত্ত্বিক মাহফুজ আল-হোসেনের নতুন বই ‘থিওরি অব লাভ ম্যাক্সিমাইজেশন’

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০২

বহুমাত্রিক কবি মাহফুজ আল-হোসেনের কাব্যগ্রন্থে নতুন পালক যুক্ত হয়েছে। ভালোবাসার কবিতা নিয়ে নতুন ইংরেজি কবিতার বইয়ের পাঠ উন্মোচন হয়েছে। নাম ‘থিওরি অব লাভ ম্যাক্সিমাইজেশন’। কোভিড ও কোভিড উত্তরকালকে উপজীব্য করে বইটি লেখা হয়েছে।

মাহফুজ আল-হোসেনের ইংরেজি কবিতায় সুন্দরভাবে মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন এবং প্রাকৃতিক জগতের বৈচিত্রকে ধারণ করেছে। তাঁর শ্লোকের মাধ্যমে পাঠকদের এমন এক রাজ্যে পৌঁছে দেওয়া হয় যেখানে তারা প্রকৃতির ঐকতান বুঝতে পারে। ৬৪ পৃষ্ঠার বইটির দাম নির্ধারণ করা হয়েছে ৩০০টাকা। বাংলা একাডেমির অমর একুশে বই মেলায় অভিযান প্রকাশনীর ৩২ নম্বরে স্টলে মেলা উপলক্ষে বিশেষ ছাড়ে বইটি আরও কম দামে পওয়া যাবে। আর লিটল ম্যাগাজিন স্কয়ারে শালুকের ২৭ নম্বর স্টলেও বইটি সহজলভ্য। ইংরেজি ভাষায় এটি কবির তৃতীয় বই। সবমিলিয়ে কবি মাহফুজ আল-হোসেনের আরও ১০টি বই প্রকাশ হয়েছে।

সদা আনন্দে অভিভূত কবি মাহফুজ আল-হোসেন দুই হাতে লিখছেন কবিতা। তিনি কবিতা এবং গদ্য উভয় মাধ্যমে দক্ষ পরিব্রাজক। কোনো কোনো ক্ষেত্রে তাঁর গদ্যও কবিতার মাত্রা পায়। তাঁর ভালোবাসার কবিতাগুলোতে এত বেশি আবেগ ও তাঁর পরিমিত নিয়ন্ত্রণ চোখে পড়ে। তিনি শব্দ নির্বাচনে নিজস্ব ঘরানায় সিদ্ধহস্ত। নতুন নতুন শব্দ, চিত্রকল্প ও অধুনাবাদী চেতনায় তাঁর কবিতা বাংলা কবিতায় এক উল্লেখযোগ্য সংযোজন। এছাড়া কবি অনুবাদ ও সাহিত্যসমালোচনামূলক রচনায় তীক্ষ্ণ বিশ্লেষণ করে সত্যটা খুঁজে বের করেন। এ কারণে তিনি একজন যথার্থই নন্দনতাত্ত্বিক হিসেবেও সমধিক পরিচিত। কবি মোল্লা মাহফুজ আল-হোসেন বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে কর্মরত আছেন।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :