সুইজারল্যান্ডে মাতৃভাষা ও শহীদ দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৩

যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালন করেছে সুইজারল্যান্ড আওয়ামী লীগ। সংগঠনের জেনেভাস্থ প্রধান কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতি জমাদার নজরুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শ্যামল খানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই সকল শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কোরআন তেলাওয়াত করেন মাহবুব দুলু শেখ, গীতা পাঠ করেন দেবনাথ, ত্রিপিটক পাঠ করেন সুমন বড়ুয়া।

সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে সুইজারল্যান্ড আওয়ামী লীগের উপস্থিত নেতৃবৃন্দ শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় উপস্থিত সকলেই ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আলোচনা সভায় বায়ান্নর ভাষা আন্দোলন, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব নিয়ে তাৎপর্যপূর্ণ বক্তব্য দেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, মোহাম্মদ আকবর আলী, সাংগঠনিক সম্পাদক গৌরিচরন সসীম, সমাজ কল্যাণ সম্পাদক সমিরন বড়ুয়া জিশু, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল জুনায়েদ আইয়ান, তারেক আল মাহমুদ প্রমুখ।

এছাড়াও বক্তব্য দেন সুইজারল্যান্ড শ্রমিক লীগের সভাপতি আব্দুর রব খাদেম।

বক্তাগণ প্রবাসে বসবাসরত নতুন প্রজন্মকে বাংলা শিক্ষা দেওয়ার প্রতি বিশেষ গুরুত্ব দেন এবং পিতা-মাতার প্রতি এ ব্যাপারে বিশেষ খেয়াল রাখার অনুরোধ জানান।

ভাষা আন্দোলনের সকল শহীদ সহ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ দুই লক্ষ সম্ভ্রম হারা মা বোন, দেশ-জাতি-ভাষার জন্য জানা-অজানা যারা আত্মত্যাগ করেছেন ও শহীদ হয়েছেন তাদের সবার আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন বক্তাগণ। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী নেতা মোমেন খান পারভেজ, মাহবুব ভুইয়া পলাশ, ফুয়াদ হাসান, মোহাম্মদ আজগর প্রমুখ।

(ঢাকা টাইমস/২২ফেব্রুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :