যুব উন্নয়নে বেসরকারি খাতের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৪০

কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশের তরুণদের দক্ষতা বৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করবে মার্কিন সরকারের বেসামরিক বৈদেশিক সাহায্য প্রদানকারী সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) এবং বাংলাদেশের বেসরকারি খাতের প্রতিনিধিরা। শনিবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর একটি রেস্তোরাাঁয় দুই পক্ষের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

ইউএসএইডের এশিয়া অঞ্চলের অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার বাংলাদেশের মিশন ডিরেক্টর রিড অ্যাশলিম্যান এবং শিক্ষা প্রযুক্তি প্রতিষ্ঠান শিখোর প্রধান নির্বাহী কর্মকর্তা শাহীর চৌধুরী এই দেশের বেসরকারি খাতের প্রতিনিধি হিসেবে সমঝোতা স্মারকে সই করেছেন।

বাংলাদেশের যুব সংগঠন এবং বেসরকারি খাতের নেতাদের মধ্যে নতুন অংশীদারিত্ব স্থাপনের কর্মসংস্থান সৃষ্টিতে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ডিজিটাল পেমেন্ট প্রতিষ্ঠান ভিসা, শিক্ষা প্রযুক্তি প্রতিষ্ঠান শিখোর মতো প্রতিষ্ঠানের সঙ্গে জাগো এবং বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের মতো যুব সংগঠনগুলোর সংযোগ ঘটাতে ইউএসএইডের উদ্যোগে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছেইয়ুথ-প্রাইভেট সেক্টর মার্কেটপ্লেস এর ফলে এই দেশের তরুণরা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আরও সক্রিয়ভাবে অবদান রাখতে সক্ষম হবেন বলে আয়োজকরা মনে করেন।

মাইকেল শিফার বলেন, বাজারে চাহিদা আছে এমন বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে পারলে, দেশের তরুণরা দেশকে আরও প্রতিযোগিতাসম্পন্ন পরবর্তী এশিয়ান টাইগার – 'রয়েল বেঙ্গল টাইগার' হিসেবে প্রতিষ্ঠিত করবেন। সেই সঙ্গে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করে সমৃদ্ধিপূর্ণ দেশ হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবেন তারা।

সময় আরও জানানো হয়, শিক্ষাপ্রতিষ্ঠান, কমিউনিটি এবং কর্মক্ষেত্রে তরুণদের দক্ষতা বৃদ্ধিতে ইউএসএইডের শিক্ষা যুববিষয়ক কার্যক্রমগুলো বেসরকারি খাতের বিনিয়োগ খুঁজছে।

স্বাধীনতা-পরবর্তী সময়ে উন্নয়নের অংশীদার হিসেবে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, খাদ্য নিরাপত্তা উন্নয়ন, মানবিক সহায়তা এবং প্রাকৃতিক দুর্যোগ জলবায়ু পরিবর্তনে সহিষ্ণুতা বাড়াতে বাংলাদেশকে আট বিলিয়ন ডলার বা সাড়ে আটশ কোটি টাকার বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :