মাইগ্রেনের ব্যথায় প্রাণ ওষ্ঠাগত? কিছু খাবারেই রয়েছে সমাধান!

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৭ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৫

মাইগ্রেন এক ধরনের খুবই যন্ত্রণাদায়ক মাথাব্যথা। মানসিক চাপ, নিয়ম মেনে না খাওয়া, অনিয়মিত ঘুম এর প্রধান কারণ। সারাদিনের কাজের চাপ ট্রেসফুল লাইফ আপনার মাথাব্যথার কারণ হয়ে ওঠে। সেই ব্যথা যদি মাইগ্রেনের হয়, তাহলে আপনার আর করার কিছুই থাকে না।

সারা বিশ্বে লাখ লাখ মানুষ এই মাইগ্রেনের শিকার। তবে শুধু অতিরিক্ত মানসিক চাপ এর কারণ নয়। জেনেটিকস জনিত কারণ, হরমোনের পরিবর্তনও এর জন্য দায়ী। কখনো কখনো ওষুধেও এ ব্যথা সারে না। তবে পরিচিত কিছু খাবার আছে যা মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

লেবুর রস, বীজ এবং বাদাম, পানি, সবুজ শাক-সবজিসহ বেশ কিছু ভেষজ এবং মশলা জাতীয় খাবার রয়েছে যা মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। আপনি যদি মাইগ্রেনের রোগী হন, তাহলে এই খবারগুলো আপনাকে অনেক সাহায্য করতে পারে।

পানি ও ফলের রস

ডিহাইড্রেশন মাইগ্রেনের অন্যতম কারণ। মাইগ্রেনের রোগীদের জন্য অতিরিক্ত পরিমাণে পানি, লেবুর রস, আমলা, চা, অ্যালোভেরা ফলের রস পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এসব খাবারে দারুণ উপকার পাওয়া যায়। এছাড়া এসবই সহজলভ্য।

সবুজ শাক-সবজি

মাইগ্রেনের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত খাবার খুবই দরকার। ম্যাগনেশিয়াম যুক্ত খাবার মাইগ্রেনে রোগীদের জন্য খুবই উপকারী। যেমন- লেটুর শাক, পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। তাই মাইগ্রেনের সমস্যা থাকলে এগুলো বেশি বেশি করে খাওয়া উচিত।

বাদাম

বাদামে থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম, যা মানসিক চাপ কমাতে এবং স্নায়ুর চাপ কমাতে সাহায্য করে। এছাড়া বাদামে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি মাথাব্যথার জন্য গুরুত্বপূর্ণ। তাই মাইগ্রেন রোগীদের নিয়মিত বাদাম খাওয়া দরকার।

ডার্ক চকোলেট

চকোলেট ছোট বড় সবার পছন্দের। একটি চকোলেট দিয়ে আপনি যেমন কারও মনের ব্যথা কমাতে পারেন, ঠিক সেইভাবেই আপনি হয়তো জানেন না একটি চকোলেটের মধ্যে রয়েছে সেই গুণ যা আপনাকে অসহনীয় মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি দিতে পারে।

লবঙ্গ

লবঙ্গের অনেক গুণ। সর্দি হোক বা কাশি, বা গলার ব্যথা- সব রোগের একমাত্র ওষুধ এই ছোট লবঙ্গ। আপনার পার্সে অথবা আপনার কাছে সবসময়ের জন্য একটি লবঙ্গ রেখে দিন। যখনই মনে হবে মাথায় যন্ত্রণা হচ্ছে- দুই টুকরো লবঙ্গ চিবিয়ে খেয়ে নিন। আর পেয়ে যান সুফল।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :