রুশ ও ইউক্রেনীয় নাগরিকদের শ্রীলংকা ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৮

রাশিয়া ও ইউক্রেনীয় নাগরিকদের দীর্ঘমেয়াদী ভিসা বাতিল করার ঘোষণা দিয়েছে শ্রীলংকা। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এ দুই দেশের কয়েক হাজার নাগরিক এই ভিসানীতি ব্যবহার করে শ্রীলংকায় বসবাস করে আসছে।

রবিবার দেশটির অভিবাসন বিষয়ক কমিশনার জেনারেল হর্ষ ইলুকপুটিয়া বলেছেন, দেশগুলোতে বিমান চলাচল পরিস্থিতি এখন স্বাভাবিক। তাই তাদের ফিরে যেতে কোন বাঁধা নেই। ফলে সরকার আর ভিসার মেয়াদ বাড়াবে না। আগামী ১৪ দিনের মধ্যে অথাৎ, ৭ মার্চের মধ্যে তাদের শ্রীলংকা ছাড়তে হবে।

লঙ্কান সরকারের তথ্য মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত দুইবছরে ২ লাখ ৮৮ হাজার রুশ এবং প্রায় ২০ হাজার ইউক্রেনীয় শ্রীলংকা সফর করেছে। তবে হাজার হাজার রুশ এবং কিছু সংখ্যক ইউক্রেনীয় দ্বীপ রাষ্ট্রটিতে স্থায়ী হওয়ার চেষ্টা করছেন। ইতোমধ্যে অনেক রুশ নাগরিক বিভিন্ন অনিবন্ধিত এবং অবৈধভাবে রেস্তোরাঁ ও নাইটক্লাব চালু করেছেন।

এএফপি বলছে, মূলত শ্রীলঙ্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় রিসোর্ট শহর উনাওয়াতুনায় রুশ নাগরিকদের পরিচালিত এক নাইটক্লাবে শুধু শ্বেতাঙ্গদের পার্টির অনুমতি দেওয়া অভিযোগ ওঠে। এ নিয়ে সামাজিক মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানায় লঙ্কানরা।

দেশটির পর্যটন মন্ত্রী হারিন ফার্নান্দো বলেন, কিছু রাশিয়ান পর্যটক যারা শ্রীলঙ্কায় দীর্ঘমেয়াদে অবস্থান করছেন তারা প্রকৃতপক্ষে অনিবন্ধিত এবং অবৈধ ব্যবসা চালাচ্ছেন, যা গুরুতর উদ্বেগের জন্ম দিয়েছে।

তিনি আরও বলেন, স্থানীয় ব্যবসায়ীদের কাছ থেকে বেশ কয়েকটি অভিযোগের পর সেখানে অভিযান পরিচালনা করা হয়। এতে দেখা যায়- রাশিয়ান নাগরিকদের পরিচালিত এই ব্যবসাগুলোর মধ্যে বেশির ভাগই নিবন্ধিত ছিল না এবং তারা করও দিচ্ছে না। এরপরই অভিবাসন বিভাগের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র: এএফপি, দ্য মিরর

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত করলেন এলন মাস্ক

ট্রাম্পের বিচার চলাকালীন আদালতের বাইরে নিজের গায়ে আগুন দিলেন যুবক

ইরান-ইসরায়েল দুপক্ষই মিথ্যাচার করছে: এরদোয়ান

ইসরায়েলকে ‘সর্বোচ্চ পর্যায়ের’ জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

এই বিভাগের সব খবর

শিরোনাম :