পাকিস্তানকে ২০০ কোটি ডলারের ঋণ দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫০ | প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৯

অর্থনৈতিক সংকট উত্তরণে পাকিস্তানকে ২ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে চীন। বৃহস্পতিবার বার্তা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির তত্ত্বাবধায়ক অর্থমন্ত্রী শামশাদ আখতার বিষয়টি নিশ্চিত করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে রাজনৈতিক অস্থিরতার সঙ্গে আর্থিক সংকট থেকে উত্তরণে লড়াই করছে পাকিস্তান। তবে গত বছর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৩ বিলিয়ন ঋণ নিশ্চিত করেছে। এছাড়াও চীন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে (ইউএই) পাশে দাঁড়ায় দেশটি। নতুন করে চীনের এই ঋণ পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) বৈদেশিক রিজার্ভ বৃদ্ধিতে সহায়তা করবে।

এদিকে সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ বলেছে, চীনের কাছ থেকে ৭ দশমিক ১ শতাংশ সুদ হারের বিনিময়ে ২ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে পাকিস্তান। আগামী মার্চে এই ঋণ ছাড় করবে বেইজিং।

জিও নিউজ আরও বলছে, গত মাসে পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের কাছে ২ বিলিয়ন ডলার ঋণ চেয়ে একটি চিঠি লিখেছিলেন। এর প্রেক্ষিতেই এই ঋণ দিচ্ছে চীন।

এর আগে গত বছরের মার্চে পাকিস্তানকে নতুন করে ১৩০ কোটি ডলার ঋণ অনুমোদন কর চীনের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক (আইসিবিসি)।

এছাড়াও মে মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে গুরুত্বপূর্ণ বেলআউট পাওয়ার লড়াইয়ের সময়ও পাকিস্তানকে সহায়তা করেছিল বেইজিং। সে সময়ও দেশটিকে ২ বিলিয়ন ডলারেরও বেশি ঋণ দিয়েছিল চীন সরকার।

এদিকে গত ৮ ফেব্রুয়ারি নির্বাচন হয়েছে পাকিস্তানে। তবে কোনো দলই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ন্যূনতম আসন পায়নি। এই অবস্থায় জোট সরকার গঠন নিয়ে আলোচনা শুরু হয় পিএমএলএন এবং পিপিপির মধ্যে। ১২ দিন ধরে আলোচনার পর ঐকমত্যে পৌঁছায় পিএমএলএন এবং পিপিপি; সিদ্ধান্ত হয়— পিএমএলএনের চেয়ারম্যান শেহবাজ শরিফ পাকিস্তানের নতুন সরকারের প্রধানমন্ত্রী হবেন, আর রাষ্ট্রপতি হবেন পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির পিতা ও দলটির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি।

তবে যে দলই ক্ষমতায় আসুক না কেন পাকিস্তানের পরবর্তী সরকারের জন্য সবচেয়ে জরুরি সমস্যাগুলোর মধ্যে একটি হবে- অর্থনৈতিক সংকট উত্তরণে বহুপাক্ষিক এবং দ্বিপাক্ষিক অংশীদারদের কাছ থেকে অর্থায়ন নিশ্চিত করা।

(ঢাকাটাইমস/২৯ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের ব্যাপক হামলা শুরু, মধ্যপ্রাচ্যে উৎকণ্ঠা

হরমুজ প্রণালিতে আটক করা জাহাজে রয়েছেন ১৭ ভারতীয় ক্রু

হামলার জন্য ড্রোন-ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করছে ইরান!

সিডনিতে শপিংমলে হামলা, নিহত অন্তত ৬

কিউবার পক্ষে গুপ্তচরবৃত্তি: সাবেক মার্কিন রাষ্ট্রদূতের ১৫ বছর কারাদণ্ড

হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট নিক্ষেপ কীসের ইঙ্গিত? ইরানের ভয়ে ইসরায়েলে ‘হাই অ্যালার্ট’

ইরানের হামলার ভয়: শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন নেতানিয়াহু

ইইউ পার্লামেন্টে রাজনৈতিক আশ্রয় সংক্রান্ত নতুন প্রস্তাব পাস 

কাজাখস্তানে বন্যা: উচ্চ পানির স্তর ওরেনবার্গের বাড়িঘর জলাবদ্ধ

ইরান ও ইসরায়েল ভ্রমণে ফরাসিদের নিষেধাজ্ঞা

এই বিভাগের সব খবর

শিরোনাম :