‘শেয়ারবাজারে বিনিয়োগ করতে হলে বিশ্লেষণ ক্ষমতা থাকা জরুরি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০২৪, ১৯:০২

‘শেয়ারবাজারে বিনিয়োগ করতে হলে যে বিষয়টি সবচেয়ে বেশি প্রয়োজন তা হল নিজেদের বিশ্লেষণ ক্ষমতা। পুঁজিবাজারে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে টেননিক্যাল এনালাইসিস খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই এনালাইসিস এর মূল ভিত্তি হলো চাহিদা ও যোগানের ভিত্তিতে মূল্য নির্ধারণ করা। প্রাইস মূভমেন্ট, ভলিউম অব ট্রেড সহ অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করে টেকনিক্যাল এনালাইসিস করা হয়।’

ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি (ডিএসই) ট্রেনিং একাডেমী কর্তৃক আয়োজিত ৫ দিন ব্যাপী ‘এডভান্সড টেকনিক্যাল এনালাইসিস উইথ প্রাক্টিক্যাল এনালাইসিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।

রবিবার ৩-৭ মার্চ ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর টেনিং একাডেমির উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান এবং রিসোস পারসন ফিনটেলেক্ট লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক শামনুন বিন জাফর, ডিএসইর উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান।

এসময় ডিএসইর ব্যবস্থাপনা পরিচালন আরও বলেন, এই মার্কেটে বিনিয়োগ করার জন্য শুধু ফান্ডামেন্টাল এনালাইসিসই যথেষ্ট নয়, ফান্ডামেন্টাল এনালাইসিস এর পাশাপাশি টেকনিক্যাল এনালাইসিসও খুবই গুরুত্বপূর্ণ। এগুলো একে অপরের সঙ্গে পারস্পরিকভাবে সম্পর্কিত। টেকনিক্যাল এনালাইিসিস একটি সিগন্যাল দেয় বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে। প্রাথমিক অবস্থায় বিভিন্নজনের কাছ থেকে শুনে হয়তো কিছু লাভ করা যায়, কিন্ত শেয়ারবাজারে বিনিয়োগের জন্য প্রয়োজন জেনে, শুনে ও বুঝে বিনিয়োগ করার সঠিক শিক্ষা৷ আর শিক্ষিত ও সচেতন বিনিয়োগকারীর অংশগ্রহণের মাধ্যমে দক্ষ বাজার তৈরী হয়৷

ড. তারিকুজ্জামান আরও বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য অনেক শিক্ষার সুযোগ আছে৷ যেটা আগে ছিল না। দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে চাইলে শেয়ারের প্যাটার্ন, মুভমেন্ট, ডিভিডেন্ড পলিসি, শেয়ার প্রাইস চার্ট, মার্কেট এনালাইসিস কীভাবে করব, কীভাবে ট্রেড লাইন করব, কোম্পানির ব্যবস্থাপনা ও সুশাসন, মার্কেটের বেসিক এসব বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান থাকতে হবে৷ শেয়ার এর ওপর বিচার বিশ্লেষণ করে যারা বিনিয়োগ করে তারা লাভবান হয়। ‘আমি আশা করি এ কর্মশালাটি আপনাদের আরও সমৃদ্ধ করবে যা ভবিষ্যতে আপনাদের কর্মক্ষেত্রে সহায়তা করবে’ যোগ করেন তিনি।

(ঢাকাটাইমস/০৩মার্চ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ঢাবির কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক কামরুল, সম্পাদক আফতাব আলী

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :