জাবি 'বি' ইউনিটের ফলাফল পুনর্নিরীক্ষণ

জাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২৪, ২১:২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল পুনর্নিরীক্ষণ করা হয়েছে। ফল পুনর্নিরীক্ষণে অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা পরিবর্তন হলেও মেধাক্রমের কোনো পরবর্তন হয়নি।

সোমবার বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অফিসে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ।

পুনর্নিরীক্ষণের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, পূর্ববর্তী মেধাতালিকায় ছাত্রদের মাঝে ৬০৭ জন ও ছাত্রীদের মাঝে ৩২৫ জন অর্থনীতি বিভাগে মনোনীত হওয়ার যোগ্যতা অর্জন করলেও ফল পুনর্নিরীক্ষণে তা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৪৯০ ও ৬২২ জনে। এছাড়া পূর্ববর্তী ও পরিবর্তিত মেধাতালিকা একই থাকছে।

এ বিষয়ে ইনস্টিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ফলাফলে পুনর্নিরীক্ষণের বিষয়ে মেধাতালিকার প্রতিটি শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে অবগত করা হবে। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে সব তথ্য জানতে পারবে। এছাড়া পুনর্নিরীক্ষণে মেধাতালিকার কোনো পরিবর্তন ঘটবে না। মেধাক্রম অনুসারী সকলের ভর্তি নেওয়া হবে তাই কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বিষয়ভিত্তিক নাম্বার দেখানো হয়েছে।

সে জায়গায় এক সেগমেন্টের নাম্বার অন্য সেগমেন্টে চলে যাওয়ায় ফল পুনর্নিরীক্ষণ হয়। ভুল ইনপুটের জন্য সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। তবে এতে মেধাতালিকার কোনো পরিবর্তন হয়নি, শুধু অর্থনীতি বিভাগের মনোনীত হওয়ার যোগ্যতার তালিকা পরিবর্তন হয়েছে। পুনর্নিরীক্ষণের ফল এসএমএসের মাধ্যমে জানানো হবে। এছাড়া সিরিয়াল অনুযায়ী বাকি বিভাগে ভর্তি নেওয়া হবে।

তিনি আরও বলেন, আমরা উপাচার্যের সঙ্গেও এ বিষয়ে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যে কোনো জটিলতা গুরুত্বের সঙ্গে সমাধানের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে, ১ মার্চ (শুক্রবার) 'বি’ ইউনিটের ফল প্রকাশ হয়। ফলাফলে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি মোট ৮৩ নম্বর পেয়েছেন। অপরদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মৎ মারিয়া জাহান। তিনি মোট ৭৪ দশমিক ২০ নম্বর পেয়েছেন।

(ঢাকাটাইমস/৪মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্তের অগ্রগতি জানাতে আল্টিমেটাম

ইবি বিজনেস ক্লাবের যাত্রা শুরু; সভাপতি নাজিম, সম্পাদক রাফায়েল

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি হলেন পাবনার দুলাল

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :