আজ ও আগামীকাল শালুক রজতজয়ন্তী সম্মিলন 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২৪, ০৮:৫৬

‘অধুনাবাদের আলোয় এসো নিজেকে খুঁজি’- এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত হচ্ছে অধুনাবাদী চিন্তার লিটল ম্যাগাজিন শালুক রজতজয়ন্তী সম্মিলন ২০২৪। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আজ বিকাল ৩টায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন লেখক ও রবীন্দ্র গবেষক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন এবং কবি শিহাব সরকার। দুদিনব্যাপী এ অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের পাঁচ শতাধিক লেখক অংশ নেবেন। আলোচনা, কবিতা পাঠ, নাচ গান ও আপ্যায়নের মাধ্যমে উদযাপন করা হবে এ রজতজয়ন্তী।

প্রথম দিনের আলোচনায় প্রথাবিহীন সাহিত্যচর্চা এবং সাহিত্যচর্চায় লিটল ম্যাগাজিনের ভূমিকাকে মূল বিষয় হিসেবে বেছে নেয়া হয়েছে। আলোচনায় অংশ নেবেন দেশের বরেণ্য কবি লেখক বুদ্ধিজীবী ছাড়াও গুরুত্বপূর্ণ লিটল ম্যাগাজিনের সম্পাদক ও কর্মীরা।

দ্বিতীয় দিন শনিবার বিকাল তিনটায় অনুষ্ঠান শুরু হবে কাঁটাবনের পাঠক সমাবেশে। এ-দিনের আলোচ্য বিষয় হিসেবে থাকবে ‘সাহিত্য চর্চায় সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব’ এবং ‘বাংলা সাহিত্যের বিশ্বায়ন কতটা ব্যর্থ কতটা সম্ভাবনাময়’।

আলোচনার ফাঁকে ফাঁকে থাকবে নির্বাচিত কবিদের কবিতাপাঠ। শালুকের এ আয়োজনে ভারত থেকে এসেছেন- কবি সমরজিৎ সিংহ, চৈতালী চট্টোপাধ্যায়, গৌতম গুহ রায়, অংশুমান কর, দেবাশিস চন্দ, প্রীতি আচার্য প্রমুখ। অধিকাংশ লেখক অংশ নেবেন বাংলাদেশ থেকে। দেশের বিভিন্ন প্রান্তের নবীন ও বরেণ্য লেখকরা এ আয়োজনকে সফল করতে আজ-কাল দুদিনের অনুষ্ঠানে অংশ নেবেন বলে জানিয়েছেন শালুক সম্পাদক কবি ওবায়েদ আকাশ।

সম্পাদক বলেন, “একটি আপোসহীন চরিত্রের লিটল ম্যাগাজিনের ২৫ বছর পূর্তির ব্যাপারটি মোটেই সাধারণ নয়। এমন একটি তারুণ্যের মুখপত্রের এই অব্যর্থ পথচলাকে অভিনন্দিত করতে আজ মিলিত হয়েছি শালুকের লেখক পাঠক শুভাকাক্সক্ষীগণ একত্রে। গড্ডল প্রবাহে গা ভাসিয়ে সাহিত্যচর্চা, সস্তা জনপ্রিয় ধারার সাহিত্যচর্চাকে শালুক কখনো স্বীকার করেনি। বিকল্প চিন্তা, ব্যতিক্রমী উদ্যোগ ও লেখালেখির আঙ্গিক প্রকরণ বিন্যাসের নতুনত্বকে শালুক সব সময় চেতনায় ধারণ করে। আর এভাবেই শালুক সাফল্যের সঙ্গে পাড়ি দিয়েছে ২৫ বছর। আজকের রজতজয়ন্তীর এই ক্ষণে শালুক সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা ও ভালবাসা জানাই।”

সহযোগী সম্পাদক মাহফুজ আল-হোসেন বলেন, “শালুক অধুনাবাদী চিন্তার পত্রিকা। অধুনাবাদ দেশীয় ঐতিহ্য সংস্কৃতিকে বিশ্বপরিসরে পৌঁছে দিতে চায়। নতুন নতুন মেধার প্রতি কমিটেড হয়ে প্রকৃতিমুগ্ধতা ও প্রথাহীনতার চর্চায় শালুকের এই পথচলা আজ ২৫ অতিক্রম করেছে। শালুকের আপোসহীন চরিত্র কখনো কোথাও নত হতে পারে না। শালুকের আজকের সাফল্যের মূলে দৃঢ় অবস্থানে ছিল এর সততা ও সত্যনিষ্ট ব্যতিক্রমী মনোভাব।”

অপর সহযোগী সম্পাদক ভাগ্যধন বড়ুয়া বলেন, “শালুক বিষয় ও ভাবনা স্বকীয়তায় উজ্জ্বল, সাহিত্য সংস্কৃতির ঐতিহ্যকে ধারণ করে আলোর দিকে অভিযাত্রায় এক সৃষ্টিমুখর লিটল ম্যাগাজিন। শালুকের প্রতি সংখ্যা বিষয় বৈচিত্র্যে গুরুত্বপূর্ণ ও নবনব চিন্তার উন্মেষ ঘটায়, যা লিটল ম্যাগাজিন ইতিহাসে মাইলফলক হিসেবে বিবেচিত হবে বলে আশা করি। আজকের রজতজয়ন্তীতে শালুক সংশ্লিষ্ট সবাইকে আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।”

(ঢাকাটাইমস/০৮মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :