টি-টোয়েন্টির পর বাংলাদেশের চোখ এখন ওয়ানডে সিরিজে

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ মার্চ ২০২৪, ১২:১০

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ২০২৪ সালে নতুন বছর শুরু করে বাংলাদেশ ক্রিকেট দল। তবে বছরের প্রথম সিরিজেই হারের তিক্ত স্বাদ পায় টাইগাররা। টি-টোয়েন্টি সিরিজে হারের পর টাইগাররা এবার ঘুরে দাঁড়াতে চায় ওয়ানডে সিরিজে।

শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ ওডিআই সিরিজের জন্য চট্টগ্রামে প্রথম অনুশীলন সেরেছে বাংলাদেশ ক্রিকেট দল। দীর্ঘদিন পর ৫০ ওভারের ফরম্যাটে খেলতে নামছে ক্রিকেটাররা। তবে মানিয়ে নিতে কোনো সমস্যা হবে না, বিশ্বাস তাওহীদ হৃদয়ের।

ফরচুন বরিশালের প্রথম শিরোপা জয়ের মধ্য দিযে পর্দা নামে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের দশম আসরের। বিপিএলে বাংলাদেশের ক্রিকেটাররা টানা টি-টোয়েন্টি ম্যাচ খেলতে থাকায় লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি নিয়ে আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। শান্তর নেতৃত্বে ফ্রেশ একটা শুরুর আশা ছিল। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটাও হোম ভেন্যুতে। কিন্তু অনেক কিছু পক্ষে থাকলেও শেষ পর্যন্ত ফলাফল আসেনি পক্ষে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ১-২ ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

সিলেটে সঙ্গী হয়েছে একরাশ হতাশা। টাইমড আউট সেলিব্রেশন করে সে যন্ত্রণা আরও বাড়িয়ে দিয়েছেন লঙ্কানরা। বাড়িয়ে দিয়েছে জেদও। চট্টগ্রামে ওয়ানডে সিরিজটা তাই যেকোনো মূল্যে জেতা চাই।

প্রায় ৩ মাস পর ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। নেপিয়ারে গত বছর ডিসেম্বরেই সবশেষ ৫০ ওভারের ক্রিকেট খেলেছেন ক্রিকেটাররা। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ, বিপিএল আর সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ- সবই ছিল টোয়েন্টি ওভার গেইম। তবুও প্রিয় ফরম্যাট বলেই আত্মবিশ্বাসের ঘাটতি নেই হাথুরু শিষ্যদের।

গত বছর মার্চে আন্তর্জাতিক অভিষেকের পর এক বছরেই দলের অপরিহার্য সদস্য হয়ে উঠেছেন তাওহীদ হৃদয়। নিকট অতীতে লঙ্কানদের সঙ্গে টাইগারদের লড়াই বেশ জমে উঠেছে। সিলেটে শেষ টি-টোয়েন্টিতে বিবাদে জড়িয়ে সে উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছেন হৃদয়। নিশ্চয়ই চট্টলায় সফররতদের টার্গেট থাকবে তার দিকে।

বিসিবির প্রকাশিত এক ভিডিওতে হৃদয় বলেন, ‘আমার ম্যাচ বাই ম্যাচ যেতে ভালো লাগে। দল হিসেবে যদি বলি অবশ্যই সিরিজ জেতার জন্য খেলব, সবার মধ্যে ওই ক্ষুধাটা আছে। এই সিরিজটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং যেহেতু একটা সিরিজ আমরা হেরেছি। আমরা যদি আমাদের সেরাটা দিয়ে খেলতে পারি তাহলে ভালো কিছুই হবে।’

হৃদয় আরও বলেন, ‘এখন পর্যন্ত সবকিছু ঠিক আছে এবং প্রতিটা প্লেয়ার টাচে রয়েছে। আমরা সবাই টি-টোয়েন্টি থেকে এসেছি। যেহেতু আমাদের হাতে দুই-তিনদিন সময় রয়েছে ওয়ানডের সঙ্গে মানিয়ে নেওয়া যাবে।’

টি-টোয়েন্টি সিরিজে কি হয়েছে সেটা নিয়ে আপাতত আর ভাবছেন না হৃদয়। তার চিন্তায় এখন শুধুই ওয়ানডে, ‘যেটা চলে গেছে সেটা বলে আর লাভ নেই। সেখানে যেসব ভুলগুলো করেছি সেসব ভুল যত কম করবো তত ভালো ইমপ্যাক্ট ফেলবে দলে।’

হৃদয়ের বিশ্বাস শ্রীলঙ্কার বিপক্ষে অতীত অভিজ্ঞতা কাজে দেবে , ‘এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে একটি ভালো ইনিংস ছিল। আগে যেটা বললাম- ওটা আমার কাছে অতীত যেটা নিয়ে আমি ভাবতে চাই না। হয়তোবা ওখান থেকে একটু আত্মবিশ্বাস পাব। কিন্তু দিনদেশে ওই নির্দিষ্ট দিনে ভালো করতে হবে।’

উল্লেখ্য, তিন ম্যাচের ওডিআই সিরিজটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ম্যাচগুলো হবে যথাক্রমে ১৩, ১৫ ও ১৮ মার্চ।

ঢাকাটাইমস/১২মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :