ট্রেনে ঈদযাত্রা: আগাম টিকিট বিক্রি শুরু রবিবার, কাটবেন যেভাবে

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০২৪, ১৫:২৪

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে রবিবার। এ দিন সকাল ৮টা থেকে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট বিক্রি করা হবে। ১০ এপ্রিল ঈদ ধরে বছর ঈদের আগের সাত দিনের টিকিট বিক্রি করা হবে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, আগের ঈদগুলোতে পাঁচ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম সাত দিনের টিকিট বিক্রি করবে রেলওয়ে। ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার টিকিট ভোগান্তিবিহীন কিনতে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হবে।

ঈদের আগে আন্তঃনগর ট্রেনের এপ্রিলের টিকিট বিক্রি হবে ২৪ মার্চ; এপ্রিলের টিকিট ২৫ মার্চ; এপ্রিলের টিকিট ২৬ মার্চ; এপ্রিলের টিকিট ২৭ মার্চ; এপ্রিলের টিকিট ২৮ মার্চ; এপ্রিলের টিকিট ২৯ মার্চ এবং এপ্রিলের টিকিট ৩০ মার্চ বিক্রি হবে। এছাড়া ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশনের কাউন্টারে পাওয়া যাবে।

এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসন সংখ্যা হবে ৩৩ হাজার ৫০০টি। টিকিট কালোবাজারি রুখতে নজরদারি বাড়িয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। অনলাইনে এবং সরাসরি স্টেশনে গিয়ে ট্রেনের আগাম টিকিট কাটতে পারবেন যেকেউ।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি:

অনলাইনে টিকিট কাটার জন্য আপনার একটি স্মার্ট ফোন অথবা একটি কম্পিউটার বা ল্যাপটপ প্রয়োজন হবে। খুব সহজেই ইন্টারনেট ব্যবহার করে টিকিট কাটতে পারবেন। ডিভাইসটি নেওয়ার পর কোনো একটি ইন্টারনেট ব্রাউজার খুলে রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন। আপনি চাইলে প্লে-স্টোর থেকে রেল সেবা অ্যাপ ডাউনলোড করেও কাজটি করতে পারেন। ওয়েবসাইট অথবা অ্যাপের মধ্যে ঢুকে রেজিস্ট্রেশন করে নিন।

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের ওয়েবসাইট অথবা অ্যাপসে আপনাদের এনআইডি ইমেইল নম্বর, ফোন নম্বর ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। ‘Purchase Ticket’ এই অপশনটিতে ক্লিক করার পর আপনাকে চারটি বিষয় পূরণ করতে হবে। এগুলো হলো- আপনার যাত্রা শুরু জায়গার নাম, কোন তারিখে যাত্রা করতে চান, কোন ধরনের সিট নিবেন এবং কতটি সিট নেবেন।

পরবর্তীতে আপনি দেখতে পাবেন বিভিন্ন রকমের ট্রেন কোন তারিখে কখন আপনার ওই স্টেশন থেকে ছাড়বে সেগুলোর একটি তালিকা দেওয়া থাকবে। সেখান থেকে আপনার পছন্দ মতো ট্রেন সিলেক্ট করুন এবং নির্বাচন করুন কোন ধরনের সিট নিতে চান।

ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ করার জন্য আপনাকে বিকাশ, রকেট ডাচ বাংলা এজেন্ট ব্যাংক এবং ভিসা কার্ড ব্যবহার করতে পারেন। টিকিট কাটা হয়ে গেলে অবশ্যই টিকিটটি ডাউনলোড করে রাখবেন। এবং যাত্রা শুরুর সময় টিকিটের একটি কপি আপনার কাছে রাখবেন।

রেলওয়ে স্টেশন কাউন্টারে টিকিট কাটার পদ্ধতি:

স্টেশন কাউন্টারে ট্রেনের অগ্রিম টিকিট কাটা খুবই সহজ। এজন্য আপনাকে অনলাইনে এত ঝামেলা পোহাতে হবে না। খুব সহজে আপনি স্টেশনে উপস্থিত হয়ে ট্রেনের টিকিট কাটতে পারেন। তবে এজন্য আপনাকে অবশ্যই বিকাল ৪টার মধ্যে স্টেশন কাউন্টারে উপস্থিত হতে হবে। কারণ স্টেশনের টিকিট কাটা শুরু হয় বিকাল ৪টার পরে।

কাউন্টার থেকে টিকিট কেনার সময় আপনার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) প্রয়োজন হবে। দায়িত্বরত কর্মকর্তা আপনার কাছে আপনার নাম ঠিকানা এবং কোথা থেকে কোথায় ভ্রমণ করতে চান সেই সম্পর্কে জানতে চাইবে। আপনি কোন সময়ের ট্রেনে ভ্রমণ করবেন সেটি আপনাকে জিজ্ঞেস করবে। এভাবে আপনি প্রয়োজনীয় সব কাজ শেষ করে খুব সহজে স্টেশন থেকে অগ্রিম টিকিট কিনতে পারবেন।

স্টেশন থেকে বের হওয়ার আগে এবং টিকিটের মূল্য পরিশোধ করার পরে টিকিটটি খুব ভালোভাবে লক্ষ্য করে দেখবেন টিকিটে উল্লেখিত তথ্যে কোনো সমস্যা আছে কি না। ভ্রমণ শেষ হওয়ার আগ পর্যন্ত টিকিটটি আপনার কাছে যত্ন করে রেখে দেবেন।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

অবশেষে রাজধানীতে নামল স্বস্তির বৃষ্টি

গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ ক্ষমতায় থাকায় মানুষের জীবনমান উন্নত, সংসদে প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচন: তৃতীয় ধাপে ১৫৮৮ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

বজ্রপাতে চট্টগ্রাম বিভাগে প্রাণ গেল ছয়জনের

চলতি মাসে আরও দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে

পরিবেশ রক্ষায় প্রতিবেদন করতে গিয়ে সাংবাদিক আক্রমণের শিকার হলে সুরক্ষা পাবেন: তথ্য প্রতিমন্ত্রী 

উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের প্রভাব ঠেকাতে স্পিকারকে ইসির চিঠি

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো ৪৯ টাকা 

আইএমএফের জ্বালানি বিষয়ক পরামর্শের সঙ্গে একমত নয় ক্যাব

এই বিভাগের সব খবর

শিরোনাম :