সিলেট টেস্ট: ব্যাটিং-বোলিংয়ে ব্যর্থ বাংলাদেশ, জয়ের অপেক্ষায় শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৪, ১৭:৫৭

সিলেট টেস্টে ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ দিয়েছে শ্রীলঙ্কা। পোহাড়সম সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। তৃতীয় দিনের শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে ৩৭ রান তুলতেই সাজঘরে ফিরেছেন টপ অর্ডারের ৫ ব্যাটার। যেখানে ৩ জন ডাক খেয়েছেন। সিলেটের মিরাক্কেল কিছু না ঘটলে সহজ জয়ই পেতে যাচ্ছে শ্রীলঙ্কা।

তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৪৭ রান। উইকেটে আছেন মুমিনুল হক ও লিটন দাস। বাংলাদেশের জয়ের জন্য আরও প্রয়োজন ৪৬৪ রান। হাতে আছে ৫ উইকেট।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে আজ ওপেনিংয়ে নামেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে প্রথম ইনিংসের মতো আজও তারা ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। শূন্য রানেই ভেঙে যায় এই জুটি। চার বলে শূন্য রান করে বিশ্ব ফার্নান্ডোর এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরে যান জয়। যার ফলে শূন্য রানেই ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি।

জয়ের পথ ধরে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্তও। ৫ বলে ৬ রান করে কাসুন রাজিতার বলে প্রথম স্লিপে দিমুথ করুনারত্নের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি। তার বিদায়ে ৯ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ।

৯ রানে ২ উইকেট হারানোর পর জুটি গড়েন জাকির হাসান ও মুমিনুল হক। তবে তারাও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। দলীয় ৩৬ রানে জাকির হাসানের বিদায়ে ভেঙে যায় এই জুটি। ২২ বলে ১৯ রান করা জাকির লাহিরু কুমারার বলে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে পথ ধরেন প্যাভিলিয়নের। জাকিরের বিদায়ের পরের ওভারেই সাজঘরে ফিরে যান শাহাদাত হোসেন দিপু ও লিটন দাস। তাদের দুই ব্যাটারকেই ফেরান বিশ্ব ফার্নান্ডো। বিশ্ব ফার্নান্ডোর বলে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান দিপু। দিপুর বিদায়ের পরের বলেই শুন্য রান করে সাজঘরে ফিরে যান লিটন দাস। এই দুই ব্যাটারের বিদায়ে ৩৭ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ।

৩৭ রানে ৫ উইকেট হারানোর পর জুটি গড়েন মুমিনুল হক ও তাইজুল ইসলাম। তারা দেখেশুনে খেলতে থাকেন। ১৩ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে ৪৭ রান তোলার পর তৃতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করে আম্পায়াররা। জয়ের জন্য বাংলাদেশের দরকার আরও ৪৬৪ রান। হাতে রয়েছে ৫ উইকেট।

এর আগে সিলেট টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশকে ১৮৮ রানে অলআউট করে ৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। কিন্তু তাদের শুরুটা হয়নি। বাংলাদেশি পেসারদের বোলিং তোপে ১১৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসেছ তারা। যার ফলে দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কার লিড দাঁড়ায় ২১১ রান। এরপর তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারালেও ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের জোড়া সেঞ্চুরিতে বড় লিড পায় শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও জোড়া সেঞ্চুরি তুলে নিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। আর এই সেঞ্চুরি করে বিরল এক রেকর্ড গড়েছেন তারা। কোনো দলের নির্দিষ্ট দুজন ব্যাটার এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি পেয়েছেন এমন ঘটনা লাল বলের ইতিহাসে বিরল। সিলেট টেস্টে বাংলাদেশের বিপক্ষে এমন বিরল কীর্তি গড়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। তাদের এমন রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করে সিলেট টেস্টে বাংলাদেশকে ৫১১ রানের লক্ষ দিয়েছে শ্রীলঙ্কা।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :