স্বাধীনতা অর্জন করলেও মুক্তি পাইনি: গণফোরাম সভাপতি

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২৪, ১১:৫৮

স্বাধীনতা অর্জন করলেও এখনো মুক্তি আসেনি বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল।

তিনি বলেন, স্বাধীনতা অর্জন করলেও, আমরা এখনো মুক্তি পাইনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তির সংগ্রামের ডাক দিয়েছিলেন। তার ডাকে আমরা জীবন বাজি রেখে দেশ স্বাধীন করেছি। কিন্তু দুঃখের বিষয় স্বাধীনতা পাঁচ দশক পর এসেও মুক্তি পাইনি।

মঙ্গলবার সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

গণফোরাম সভাপতি আরও বলেন, আমাদের পুরো রাজনীতিতে একটা ধস নেমেছে। এখানে নীতি, নৈতিকতা এটা হারিয়ে যেতে বসেছে। আমরা যারা সশস্ত্র সংগ্রামে মুক্তিযুদ্ধ করেছি, আমাদের বন্ধু বান্ধব হারিয়েছি, তাদের কথা স্মরণ হয়। তাদের যে আত্মাহুতি, আজকে যখন দেখি, আমরা যে আশা আকাঙ্খা নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলাম, সেটা হয়নি। বঙ্গবন্ধুর যে ডাক, তিনি মুক্তির কথা বলেছেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রামসেই মুক্তি সেই স্বাধীনতা আমরা পাইনি।

তিনি বলেন, এমন স্বাধীনতা পেয়েছি, যে যে যার মতো করতে পারি। লুটপাট করে, মানি লন্ডারিং করে একেকজন কোটি কোটি টাকার মালিক হবে সেই স্বাধীনতা পেয়েছি। কিন্তু প্রকৃত অর্থে যে মুক্তি, সেই মুক্তি আমরা পাইনি৷ তার জন্য যে কাজ তা থেকেও দূরে সরে গেছি। নীতি নৈতিকতার রাজনীতি থেকে দূরে সরে গেছি। বড় বড় কথা বলে, স্লোগান আছে। সেগুলো বিক্রি হয়।

এখন রাজনীতি চর্চা নেই উল্লেখ করে তিনি বলেন, রাজনীতি এখন দুর্বৃত্তদের হাতে চলে গেছে। সুস্থধারার রাজনীতি ফিরে আনতে হবে। সুস্থধারার মধ্য দিয়ে দেশের মানুষের মুক্তি মিলবে।

এই মুক্তিযোদ্ধা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও যে ভিশন যা রক্ষা করা যায়নি। আশা করবো, নতুন প্রজন্ম তা উপলব্ধি করে তা ধারণ করবে। তারাই বাংলাদেশকে মুক্তির পথে এগিয়ে নেবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. আব্দুল্লাহআল-মাহমুদ বীর প্রতীক, আতাউর রহমান, সম্পাদক মণ্ডলীর সদস্য মোম আহমেদ, কেন্দ্রিয় কমিটির সদস্য সাইফুল হক, রাণী আক্তার ও ড. নীলিমাসহ অন্যরা।

(ঢাকাটাইমস/২৬মার্চ/প্রতিনিধি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

নির্বাচন থেকে সরে দাঁড়ালে দল বিবেচনা করবে: রিজভী

হাসপাতালে বিএনপি নেতা সাবুকে দেখতে গেলেন মির্জা ফখরুল

ওবায়দুল কাদের ঘুমের মধ্যেও তারেক-বিএনপি জপতে থাকেন: সালাম

উন্নয়নের ভেলকিবাজিতে বাংলাদেশ এখন ‘ডেথ ভ্যালি’: রিজভী

স্বাস্থ্য পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র গেলেন আমীর খসরু

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী আব্দুস সামাদের সমাধিতে আ.লীগের  শ্রদ্ধা

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :