ঈদের আনন্দ বাড়িয়ে দেয় যেসব গান

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২৪, ১১:২১

বছর ঘুরে আবার এলো ঈদ। বিশ্বের মুসলিমদের জন্য আনন্দ ও খুশির দিন। এই আনন্দের উৎসবে বাড়তি আমেজ এনে দেয় ঈদকে কেন্দ্র করে নির্মিত সিনেমা, নাটক ও গান। তবে ঈদকে ঘিরে এমন কিছু গান আছে যেগুলোর আবেদন এখন পর্যন্ত এক বিন্দু কমেনি। বরং সেসব গান ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ।

বর্তমানে বাঙালির ঈদযাত্রার সঙ্গে একটি গান জড়িয়ে গেছে। সেটি হলো ‘স্বপ্ন যাবে বাড়ি আমার’। গানটি গেয়েছেন মিলন মাহমুদ। লিখেছেন আনিকা মেহজাবিন। সুর ও সংগীত করেছেন হাবীব ওয়াহিদ। ২০১৬ সালের আগস্ট মাসে ঈদকে কেন্দ্র করে এ গানটি পুনরায় নির্মাণ করে বেসরকারি এক মুঠোফোন কোম্পানি। তারপর থেকে ঈদ এলেই যেন ঈদের গানে পরিণত হয়েছে এটি।

এরপর যে গানের কথা বলব, সেটি হলো- ‘মোবারক ঈদ মোবারক’। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘বাদশা’ সিনেমাতে গানটি ব্যবহার করা হয়। যেখান প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ওপার বাংলার জিৎ এবং বাংলাদেশি নায়িকা নুসরাত ফারিয়া। প্রিয় চ্যাটার্জির লেখা গানটি গেয়েছেন আকাশ। ঈদের আনন্দে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছে এই গানটিও।

ঈদের মৌসুমে আরও একটি গান বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে, সেটি হলো শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ সিনেমার ‘ঈদ মোবারক’ গানটি। এই গানটিও লিখেছেন প্রিয় চ্যাটার্জি। গেয়েছেনও আকাশ। এছাড়া সালমান খান অভিনীত ‘তুমকো না বোল পায়েঙ্গে’ সিনেমার ‘মোবারক ঈদ মোবারক’ গানটিও ঈদ উৎসবে বেশ বাজানো হয়।

তবে বাঙালির কাছে ঈদ মানেই ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’ গানটি। এক মাস সিয়াম সাধনার পর ঈদের চাঁদ দেখা মাত্রই ঘরে ঘরে বেজে ওঠে এই অসম্ভব জনপ্রিয় গানটি। ১৯৩১ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এ গানটি রচনা ও সুর করেন।

(ঢাকাটাইমস/১১এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :