ছয় বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের দাপট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ২৩:৩১ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৪, ২৩:২৫

দেশে কয়েকদিন ধরে চলছে গরমের দাপট। ক্রমে বিস্তৃত হচ্ছে তাপপ্রবাহ। বৃহস্পতিবার ঢাকাসহ ১৪ জেলায় তাপপ্রবাহ বইলেও শুক্রবার তা বিস্তার লাভ করে ছয় বিভাগে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বিস্তার লাভ করতে পারে তাপপ্রবাহ।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য দেওয়া পূর্বাভাস থেকে তাপপ্রবাহ ও তাপমাত্রা বৃদ্ধির এসব আভাস পাওয়া গেছে।

পূর্বাভাসে আবহাওয়ার সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ সম্পর্কে বলা হয়- রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরের ২৪ ঘণ্টার পূর্বাভাস বলছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এসময়ের পূর্বাভাসে আরও বলা হয়, বিরাজমান তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত এবং সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়, এসময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাস বলছে, বিরাজমান তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, তাপমাত্রা বাড়তে পারে এবং দেশের পূর্বাংশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সাবেক অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আলীর জানাজা বাদ আসর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে

কারখানা বন্ধের প্রতিবাদ: বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, চলাচলে ভোগান্তি

আজ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা

আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, জানুন কোন রুটে কত

এখনই মিলছে না মুক্তি, আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

লিফট কিনতে ফিনল্যান্ড যাচ্ছেন ঢাবির উপ-উপাচার্য!

আজ খুলছে স্কুল-মাদরাসা, ২৫ জেলায় বন্ধ

হজযাত্রায় সংকটে যাত্রীরা, ভিসা জটিলতায় তৈরি হচ্ছে অনিশ্চয়তা

চলতি মাসেও বেশি থাকবে তাপমাত্রা, বৃষ্টিপাত বেড়ে বন্যার শঙ্কা

স্মার্ট বাংলাদেশ গড়তে খ্রিষ্টান সম্প্রদায়কে অগ্রণী ভূমিকা রাখতে হবে: ধর্মমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :