সংঘাত থেকে দূরে থাকতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ এপ্রিল ২০২৪, ১৪:৪৫

ইসরায়েলের সঙ্গে তেহরানের সংঘাত থেকে দূরে থাকতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে ইরান। সিরিয়ার দামেস্কে কনস্যুলেট ভবনে হামলার প্রতিশোধ হিসেবে তেহরান ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ওয়াশিংটনকে এমন সতর্ক করলো। খবর এএফপির।

ইরানের জাতিসংঘ মিশন সামজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেছে, ইরানের এমন সামরিক পদক্ষেপ দামেস্কে আমাদের কূটনৈতিক প্রাঙ্গণে ইহুদিবাদী শাসকদের আগ্রাসনের পাল্টা জবাব ছিল।

এক্ষেত্রে তারা সতর্ক করে বলেছে, ইসরায়েল সরকার আরেকটি ভুল করলে সেক্ষেত্রে ইরানের জবাব আরো কঠোর হবে।’

ওই বার্তায় আরও বলা হয়, এটি ইরান এবং ‘দুর্বৃত্ত ইসরায়েল’ সরকারের মধ্যে একটি সংঘাত। এমন সংঘাত থেকে যুক্তরাষ্ট্রকে অবশ্যই দূরে থাকতে হবে।

বার্তায় বলা হয়েছে, ইরান আশা করে যে, তাদের কূটনৈতিক মিশনে হামলার শাস্তি দেওয়ার জন্য তাদের পদক্ষেপটি আর বাড়বে না এবং ‘বিষয়টি শেষ বলে মনে করা যেতে পারে।’

এদিকে পেন্টাগনের একজন কর্মকর্তা দাবি করেছেন, মার্কিন বাহিনী ইসরায়েলগামী বিভিন্ন ড্রোনগুলো ধ্বংস করছে এবং ব্রিটেন বলেছে, তারাও প্রস্তুত রয়েছে।

গত ১ এপ্রিল দামেস্কে অবস্থিত ইরানি দূতাবাসের এনেক্স ভবনে হামলায় ভবনটি মাটির সঙ্গে মিশে যায় এবং সাতজন বিপ্লবী গার্ড নিহত হন। এদের মধ্যে দুজন জেনারেল ছিলেন। সেখানে এমন হামলা চালানোয় ব্যাপকভাবে ইসরায়েলকে দোষারোপ করা হয়।

ইরানের বিপ্লবী গার্ডস ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দেয় যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে তার প্রতিশোধ নেওয়া হবে।

ইরান বলেছে, তেহরান তাদের কূটনৈতিক মিশনে হামলার পর ‘আত্মরক্ষামূলক’ পদক্ষেপের অংশ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরান তার সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং জাতীয় স্বার্থের ওপর যে কোনো বেআইনি শক্তিপ্রয়োগ ও আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ওপর সবচেয়ে বেশি জোর দিয়ে থাকে।

(ঢাকাটাইমস/১৪এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :