রেমালে ব্যাপক ক্ষয়ক্ষতি, ৫ জেলায় অন্তত ১০ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ মে ২০২৪, ২২:১১ | প্রকাশিত : ২৭ মে ২০২৪, ১৮:২৮

প্রবল ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে চট্টগ্রাম, বরিশাল ও ভোলাসহ দেশের পাঁচ জেলায় অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে দুইজন নারী ও আটজন পুরুষ।

রবিবার সন্ধ্যা থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত গাছ উপড়ে পড়ে, জলোচ্ছ্বাসের পানিতে ডুবে ও দেওয়াল ধসে এসব প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়।

এছাড়াও ঘূর্ণিঝড়ের প্রভাবে জলোচ্ছ্বাসে অনেক এলাকা প্লাবিত হয়ে ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরবাড়ি, অবকাঠামোসহ ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুতের সরবরাহ লাইন।

ভোলা: প্রবল এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে উপকূলীয় জেলা ভোলায় এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর হয়েছে। মৃতদের মধ্যে মনোজা খাতুন (৫৪) নামের এক নারীও রয়েছে। এছাড়া বোরহানউদ্দিনে জাহাঙ্গীর (৫০) ও দৌলতখানে মাইশা (৪) নামের এক নারীর প্রাণহানী হয়।

বরিশাল: নগরীর রুপাতলী এলাকায় লিলি পেট্রোল পাম্পের পাশে দেওয়াল ধসে দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন ওই এলাকার লোকমান হোটেলের মালিক লোকমান ও কর্মী মোকসেদুর রহমান।

পটুয়াখালী: পটুয়াখালী জেলার কলাপাড়ায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে জলোচ্ছ্বাস ও ঘরচাপায় অন্তত তিনজনের প্রাণহানি হয়েছে।

চট্টগ্রাম: নগরের বায়েজিদ বোস্তামী থানার টেক্সটাইল আবাসিক এলাকায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে সাইফুল ইসলাম হৃদয় (২৬) নামের এক যুবক নিহত হয়েছেন।

সাতক্ষীরা: জেলার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালী আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে রোববার সন্ধ্যায় শওকাত মোড়ল (৬৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়। তিনি গাবুরা ইউনিয়নের নাপিতখালী গ্রামের মৃত নরিম মোড়লের ছেলে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুর রহমান জানিয়েছেন, রেমালের তাণ্ডবে ৩৭ লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এছাড়া রেমালের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলের বেশির ভাগ এলাকা বিদ্যুৎ–বিচ্ছিন্ন। এর ফলে প্রায় ১২ হাজারের বেশি টাওয়ার থেকে নেটওয়ার্ক ব্যাহত হচ্ছে বলে জানা গেছে। জেনারেটর দিয়ে সেবা দেওয়ার চেষ্টা করা হলেও তা নিরবচ্ছিন্নভাবে সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন-বিটিআরসি জানিয়েছে, উপকূলীয় এলাকায় গাছ ভেঙে পড়া, বিদ্যুৎ না থাকা এবং ইন্টারনেট কেব্‌লে ক্ষতির কারণে শতাধিক আইএসপি অপারেটরের নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৯ উপজেলায় নির্বাচন স্থগিত

ঘূর্ণিঝড়ের কারণে তৃতীয় ধাপের ১৯ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। সোমবার নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এক ব্রিফিংয়ে বলেন, 'ঘূর্ণিঝড়ের কারণে অনেক জায়গা পানিতে তলিয়ে গেছে, অনেক জায়গায় বিদ্যুৎ নেই এবং যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত। এ কারণেই এসব জায়গায় নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।'

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্যমতে, প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপকূলীয় অঞ্চলে তাণ্ডবের পর দুর্বল হয়ে স্থল গভীর নিম্নচাপ হিসেবে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও বৃষ্টিপাত ঝরিয়ে স্থল নিম্নচাপে পরিণত হবে।

(ঢাকাটাইমস/২৭মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সরকারি কর্মকর্তারা দুর্নীতি করে, দোষ হয় রাজনীতিবীদদের: সংসদে দুই এমপি

ঈদযাত্রার ১৩ দিনে সড়ক দুর্ঘটনায় নিহত ২৩০: বিআরটিএ

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র: পিটার হাস

৪৪তম বিসিএসের পুনর্বিন্যাসকৃত মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ

নীতিমালা লঙ্ঘন করায় চার মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত: স্বাস্থ্যমন্ত্রী

মতিউর ও তার স্ত্রী-সন্তানদের ব্যাংক-বিও হিসাব স্থগিতের নির্দেশ

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে চীন: লিউ জিয়ানচাও

পাসপোর্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান

‘ডিএনএ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্নে পরিণত করা হবে’

পদ্মা সেতুর দুই বছর: ১ হাজার ৬৪৮ কোটি টাকা আয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :