টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ, সিটি মেয়রের বাড়ির সামনে অবস্থান

টঙ্গী-পূবাইল (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ মে ২০২৪, ১৭:৪৩ | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ১৭:৩৯

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের টঙ্গীতে একটি পোশাক কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জায়েদা খাতুনের বাড়িতে অবস্থান নিয়েছেন।

মঙ্গলবার দুপুরে টঙ্গীর খাঁ-পাড়া এলাকার মিফকিফ এ্যাপারেলস লিমিটেড নামক কারখানার শ্রমিকের এ বিক্ষোভ প্রদর্শন করেন।

এর আগে সকাল আটটায় কারখানার শ্রমিকেরা কাজে যোগ দেয়। কয়েক ঘণ্টা পর শ্রমিকদের কয়েকজন বেতন পরিশোধের দাবি জানান। এ সময় কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধের কোনো সিদ্ধান্ত শ্রমিকদের জানায়নি। এতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে।

এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকেরা কাজ বন্ধ করে কারখানার ভেতরে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। কিন্তু কোনো সমাধান না হওয়ায় দুপুর ১২টার দিকে কারখানার বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানা ছেড়ে খাঁ-পাড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। প্রায় দশ মিনিট পর বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়ক ছেড়ে গাজীপুরের বোর্ড বাজার হারিকেন এলাকায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জায়েদা খাতুনের বাস ভবনের সামনে গিয়ে অবস্থান নেন।

জানা যায়, মিফকিফ এ্যাপারেলস লিমিটেড কারখানায় ৮০০জন শ্রমিক কাজ করেন।

পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা যায়, কারখানাটিতে এখনও এপ্রিল মাসের বেতন বাকি রয়েছে।

মঙ্গলবার সকালে শ্রমিকেরা কারখানার কাজে যোগ দিয়ে বেতন পরিশোধের দাবি জানালে কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ করেনি। পরে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে উঠে কারখানায় কাজ বন্ধ করে কারখানার ভিতরে অবস্থান নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, গত পাঁচ দিন যাবত বেতন পরিশোধের তারিখ নির্ধারণ করা হলেও পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন। তারা বলেন, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের বাড়িতে যাচ্ছি। তিনি অবশ্যই কারখানা মালিকের সঙ্গে কথা বলে আমাদের বেতন পাইয়ে দিতে ব্যবস্থা নিবেন।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, মালিকের সঙ্গে যোগাযোগ করেছি। তিনি দ্রুতই বেতনের ব্যবস্থা করবেন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, গত এপ্রিল মাসের বকেয়া বেতন নিয়ে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। গত কয়েকদিন যাবত বেতন পরিশোধ করার কথা থাকলেও কারখানা মালিক তা পরিশোধ করতে ব্যর্থ হন। তাই দুপুরে শ্রমিকেরা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। পরে গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের বাড়িতে চলে যান।

(ঢাকাটাইমস/২৮মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :