ওজন কমানোর সহজ মন্ত্র শিখুন, ঘাম ঝরাতে হবে না জিমে!

ফিচার ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৪, ০৮:২৬

শরীরের বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় থাকেন প্রায় সবাই। ওজন কমাতে করেন নানা চেষ্টা। জিমে গিয়ে ঘাম ঝরান প্রতিদিন। কিন্তু কিছুতেই যেন বশে আসে না শরীরের ওজন। তাছাড়া কাজের ব্যস্ততায় অনেকে জিমেও যেতে পারেন না নিয়মিত।

শুধু তাই নয়, সময় বের করে যে একটু হাঁটাহাঁটি করবেন, দৌড়াবেন বা সাইক্লিং ও সুইমিং করবেন- তারও ফুরসত পান না অনেকে। তবে জিমেও যেতে হবে না, আবার ঘামও ঝরাতে হবে না। পাঁচটি সহজ মন্ত্রেই নিয়ন্ত্রণে থাকবে আপনার ওজন। চলুন জেনে আসি-

কম ক্যালোরির খাবার

খাবার খান কিন্তু কম ক্যালোরির। যে খাবারে বেশি ক্যালোরি রয়েছে তা সরাসরি এড়িয়ে চলুন। প্রতিদিন যে পরিমাণে খাবার খান, তার থেকে ৫০০ ক্যালোরি কম খেতে হবে। কোন খাবারে কত ক্যালোরি রয়েছে তা সহজেই ইন্টারনেট থেকে জানা সম্ভব।

পর্যাপ্ত পরিমাণে পানি পান

নিয়ম করে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন কমপক্ষে পাঁচ থেকে ছয় লিটার পানি পান করা উচিত বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

একাধিক গবেষণা বলছে, পর্যাপ্ত পানি খেলে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। কারণ, পানি খেয়ে পেট ভরা রাখলে বেশি ক্যালোরি জাতীয় খাবারের প্রতি চাহিদা কমে। তাই প্রতিদিনের ডায়েটে পানির পাশাপাশি জলীয় খাবারও রাখার চেষ্টা করুন।

পর্যাপ্ত ঘুম

প্রতিদিন সঠিক পরিমাণ ঘুম কিন্তু শরীরের জন্য খুবই জরুরি। নয়তো শুধু ওজনই বাড়বে না একই সঙ্গে কোষ্ঠকাঠিন্যসহ শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। একজন মানুষের প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো উচিত। নিয়মিত ঠিকমতো ঘুমালে ওজন থাকে নিয়ন্ত্রণে।

ফাইবার জাতীয় খাবার

খাবারের মধ্যে ফাইবার আছে কি না দেখুন। এই ধরনের খাবারই বেশি করে খান। বাদ দিন তেলেভাজা থেকে শুরু করে অতি মিষ্টি খাবার। এই ধরনের খাবারেই বাড়ে ওজন। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন এই পাঁচ মন্ত্র মেনে চলুন। ফল পাবেন হাতে হাতেই।

(ঢাকাটাইমস/৩০মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :