মেক্সিকোতে ইসরায়েলি দূতাবাসে আগুন দিল ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ মে ২০২৪, ১১:৫২ | প্রকাশিত : ৩০ মে ২০২৪, ১১:৪৬

গাজায় চলমান ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে বিক্ষুব্ধ ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা মেক্সিকো সিটিতে ইসরায়েলি দূতাবাসে আগুন দিয়েছে। এসময় পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার মেক্সিকো সিটির লোমাস ডি চ্যাপুলতেপেক এলাকায় ইসরয়েলি দূতাবাসের সামনে প্রায় ২০০ জন ফিলিস্তিনপন্থি ‘রাফাহের জন্য জরুরি পদক্ষেপ নিতে বিক্ষোভে অংশগ্রহণ করেছিল।

এক পর্যায়ে মুখোশধারী বিক্ষোভকারীরা ব্যরিকেড ভেঙে কূটনৈতিক মিশনে প্রবেশের চেষ্টা করে। এসময় পুলিশ বাধা দিলে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে মারে বিক্ষোভকারীরা এবং মোলোটভ ককটেল ব্যবহার করে বিক্ষোভকারীরা আগুন জালিয়ে দেয়। প্রতিরোধ হিসেবে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, দূতাবাস কমপ্লেক্সের বাইরে আগুন জ্বলছে।

এদিকে এই বিশৃঙ্খলায় বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এরআগে মঙ্গলবার আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলকে ‘গণহত্যায়’ অভিযুক্ত করে দক্ষিণ আফ্রিকার মামলায় হস্তক্ষেপের ঘোষণা দাখিল করেছে মেক্সিকো।

এদিকে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের শেষ নিরাপদ অঞ্চল হিসাবে বিবেচিত গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি শরণার্থী শিবিরে রবিবার সন্ধ্যায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৫০ জন নিহত ঘটনার পরে সারা বিশ্বে একই রকম প্রতিবাদ দেখা গেছে।

সোমবার রাতেও হাজার হাজার বিক্ষোভকারী ইস্তাম্বুলে ইসরায়েলি কনস্যুলেটের চারপাশে জড়ো হয়েছিল এবং বর্বর গণহত্যার প্রতিবাদে তুরস্কের ইহুদিবাদী মিশনে মোলোটভ ককটেল ছুড়ে, দূতাবাসের আশেপাশে আগুন ধরিয়ে দেয়।

রাফাহতে বহু ফিলিস্তিনি নিহত হওয়া বিমান হামলার আন্তর্জাতিক নিন্দার মধ্যেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও ইসরায়েলের যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্ট রাফাতে তার সামরিক অভিযান চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

সূত্র: মেহের নিউজ এজেন্সি

(ঢাকাটাইমস/৩০মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :