মেলায় হাবিবুল্লাহ ফাহাদের তিন বই

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫১ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:২৬

এবারের বইমেলায় সাংবাদিক ও কথাশিল্পী হাবিবুল্লাহ ফাহাদের তিনটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হলো ‘দানামাঝির বউ’, ‘তিন যোদ্ধার মুখোমুখি’, ‘গহিনের দাগ’। বই তিনটি মেলায় পাঠকপ্রিয়তা পেয়েছে বলে জানা গেছে।

দানামাঝির বউ

'দানামাঝির বউ' বইটিতে ১৫টি গল্প স্থান পেয়েছে। এটি লেখকের প্রথম গল্পের বই। গত বছর মৃত স্ত্রীকে কাঁধে নিয়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে বিশ্ব মিডিয়ায় আলোড়ন সৃষ্টি করেছিলেন ভারতের দানামাঝি নামে এক ব্যক্তি। সেই ঘটনার ছায়া অবলম্বনে ‘দানামাঝির বউ’ গল্পটি রচিত। বইটি প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন- ধ্রুব এষ। বইমেলায় রোদেলার স্টল নাম্বার- ২১৩.২১৪.২১৫।

বইটি সম্পর্কে লেখক বলেন, গল্পটি একজন নতুন লেখকের হলেও আমি আশা করি বইটি পড়লে পাঠক নিরাশ হবে না।

তিন যোদ্ধার মুখোমুখি

হাবিবুল্লাহ ফাহাদের দ্বিতীয় বই ‘তিন যোদ্ধার মুখোমুখি’। এটি বের করেছে বিদ্যা প্রকাশ। মেলায় তাদের স্টল নম্বর- ৩৭০-৭১-৭২।

বইটি সম্পর্কে লেখক বলেন, সেক্টর কমান্ডার কে এম সফিউল্লাহ, আবু ওসমান চৌধুরী এবং মুক্তিযোদ্ধা সাংবাদিক হারুন হাবীব এই তিন সমর নায়কদের মুখে শোনা স্বাধীনতা সংগ্রামের ইতিহাস বইটিতে স্থান পেয়েছে। এছাড়া রয়েছে সাক্ষাৎকার নেয়ার আগে কেমন ছিল প্রস্তুতি, কীভাবে পৌঁছানো হলো তাদের কাছে সে কথাও। বইটি ছেপেছে ‘বিদ্যা প্রকাশ’। প্রচ্ছদ করেছেন কাব্য কারিম।

গহিনের দাগ

স্বকৃত নোমানের কথামালা ‘গহিনের দাগ’ বইটিতে ভূমিকা লিখেছেন এবং সম্পাদনা করেছে হাবিবুল্লাহ ফাহাদ। বইটি প্রকাশ করছে- বিদ্যা প্রকাশ। মেলায় বিদ্যা প্রকাশের স্টল নম্বর-৩৭০-৭১-৭২।

বইটি সম্পর্কে হাবিবুল্লাহ ফাহাদ বলেন, ‘কথাগুলো আমি বাঁকা চোখের দিকে তাকিয়ে বলছি। যে চোখ সমালোচনার, ঈর্ষার, পরশ্রীকাতরতার। প্রসঙ্গ, এই সাক্ষাৎকার সংকলনটি নিয়ে। কেন এই সাক্ষাৎকার সংকলন? একজন কথাসাহিত্যিক হিসেবে স্বকৃত নোমান কি ওই পর্যায়ে দাঁড়িয়ে? এখনইবা কেন তাঁর সাক্ষাৎকারগুলো গ্রন্থবদ্ধ করা প্রয়োজন? এসব প্রশ্নের উত্তর আমি খুব সচেতনতার সঙ্গে বইটির ভূমিকায় তুলে ধরার চেষ্টা করেছি। বলেছি, কেন এই উদ্যোগ। কীভাবে করলাম কাজটি। এতে যে লেখক স্বকৃত নোমানের বিন্দুমাত্র আগ্রহ ছিল না, তাও তুলে ধরেছি অকপটে।বইটি পড়ে পাঠক নিরাশ হবেন না। বলতে পারি, যারা স্বকৃত নোমানের পাঠক কিংবা তাঁর সৃষ্টিকর্মের সমালোচক উভয়েই খুঁজে পাবেন পাঠের উপাদান।’

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :