পরিবহন ধর্মঘট: বেনাপোলে খালাসের অপেক্ষায় হাজারো ট্রাক

মহসিন মিলন, বেনাপোল (যশোর)
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৫

পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে যশোরের বেনাপোল বন্দর কার্যত অচল হয়ে পড়েছে। বন্দরে ওষুধ, অক্সিজেন ও উচ্চ পচনশীল পন্যসহ খালাসের অপেক্ষায় এক হাজার পন্য বোঝাই ট্রাক আটকা পড়ে আছে।

বাংলাদেশ থেকে রপ্তানিযোগ্য কোন পন্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে আসতে না পারায় ভারতে পন্য রপ্তানি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে। সোমবার বন্দরে আটকে পড়া বেশকিছু পন্য চালানের ১ কোটি টাকার মাছ নষ্ট হয়ে গেছে। সেই সাথে নষ্ট হয়ে গেছে লক্ষ লক্ষ টাকার পিয়াজ। এসব অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

অক্সিজেনবাহী ট্রাক বন্দরে আটকা পড়ায় বিভিন্ন হাসাপাতালে অক্সিজেন সংকটের আশঙ্কা দেখা দিয়েছে।

বন্দর সূত্র জানায়, গত দুই দিনে বেনাপোল বন্দর থেকে প্রায় ৩০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

ধর্মঘট চললেও বেনাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে শুধু মাত্র আমদানি বাণিজ্য সচল আছে। বন্দর থেকে পন্য লোড না হওয়ার কারণে বন্দর সড়কের দুই পাশে শত শত ট্রাক আটকা পড়েছে।

বেনাপোল কাস্টমস কমিশনার শওকাত হোসেন জানান, প্রথম দিনের পরিবহন ধর্মঘটে মাত্র এক কোটি টাকার রাজস্ব আয় হযেছে। যেখানে প্রতিদিন রাজস্ব আয় হয় ১৫ কোটি টাকা। গত দুই দিনে সরকারের ৩০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

ইন্ডিয়া বাংলাদেশে চেম্বার অব কমার্সের বন্দর সাব কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, বন্দর শেডে কোন জায়গা না থাকায় বন্দরে সৃষ্টি হয়েছে ভয়াবহ পন্যজট। ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতের পেট্রাপালে বন্দরে ৫ হাজার পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে আছে। বেনাপোলে আটকে পড়া ভারত ফেরত পাসপোর্ট যাত্রীরা রাতে বিভিন্ন উপায়ে নিজ নিজ গন্তব্যে চলে গেছে বলে পরিবহন সূত্র জানায়।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :