সড়কে আহত বোরহানের দিন ফিরছে

মফিজুর রহমান শিপন,ফরিদপুর
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৭, ১২:০০

‘বল কি তোমার ক্ষতি/জীবনের অথৈ নদী/ পাড় হয় তোমাকে ধরে/ দুর্বল মানুষ যদি।’- বিশ্বনন্দিত কালজয়ী এ গানের কথাগুলো বাস্তবে রূপ নিল বোরহান মুন্সীর জীবনে।

সড়ক দুর্ঘটনায় পা হারিয়ে অকূল পাথারে যখন হাবুডুবু খাচ্ছিল বোরহান, ঠিক তখনই তার পাশে দাঁড়ালো মানবসেবায় ব্রত সংগঠন ‘বিশ্বজয়ী মানবতা’র কর্মীরা। ‘বিশ্বজয়ী মানবতা’র সহায়তায় অকূলে কূল পেয়ে এখন পরিবার-পরিজন নিয়ে নতুন করে বাঁচার স্বপ্ন দেখতে শুরু করেছে বোরহান মুন্সী।

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আজীমনগর ইউনিয়নের জাঙ্গালপাশা গ্রামের ভূমিহীন দরিদ্র কৃষক পরিবারে জন্ম বোরহান মুন্সীর। পিতা আবু মুন্সী অন্যের জমিতে ফসলে সোনালি হাসি ফোটালেও নিজ পরিবারের চিত্র ছিল উল্টো। দুই মেয়ে, দুই ছেলে নিয়ে অর্ধাহারে-অনাহারেই দিন কাটাতে হতো আবু মুন্সীকে। ভাই বোনদের মধ্যে তৃতীয় বোরহান সংসারের হাল ধরতে বৃদ্ধ পিতার পাশে দাঁড়ান। কিন্তু বাবা-মা, ছোট ভাই, স্ত্রী ও তিন ছেলের সংসারে স্বচ্ছলতা বোরহানের কাছে ধরা দিতেই চাইছে না। স্বচ্ছলতাকে মুঠোবন্দী করতে বন্ধু, প্রতিবেশীদের পরামর্শে এনজিও থেকে ঋণ ও সুদে টাকা জোগার করেন বোরহান। এক লাখ ৪৫ হাজার টাকা দিয়ে ব্যাটারিচালিত একটি অটোরিকশা কেনেন তিনি। প্রতিদিন যাত্রী পরিবহন করে ভাল উপার্জনও হচ্ছিল। দৈনিক উপর্জনের টাকা দিয়ে এনজিওর ঋণ এর কিস্তি পরিশোধ ও অন্যান্য খরচ চলছিল। দুঃখের দিনগুলো চাপা পড়তে শুরু করেছে। কিন্তু বিধিবাম, ঋণের টাকা সম্পূর্ণ শোধ হওয়ার আগেই মারাত্মক সড়ক দুর্ঘটনায় পড়েন বোরহান। ট্রাকের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায় অটোরিকশাটি। যাত্রীরা সামান্য আহত হলেও বোরহান গুরুতর আহত হয়। বাম পায়ের হাড় ভেঙে চূর্ণ-বিচূর্ণ হয়ে যায়। সদ্য জ্বলে ওঠা সুখের প্রদীপ যেন নিভে গেল বোরহানের। হাসপাতালে বিছানায় শুয়ে জীবনের অংক মেলানো কঠিন হয়ে গেল তার জন্য। ঝাপসা হয়ে আসা নয়নে অশ্রু গড়িয়ে পড়া ছাড়া আর কিছুই পেল না সে। প্রয়োজনীয় টাকা না থাকায় ভাল চিকিৎসাও হয়নি। পায়ের ক্ষত স্থানে পচন ধরতে শুরু করে। নানা চেষ্টার পর পা কেটে ফেলতে হবে বলে জানালেন চিকিৎসকরা।

সুঠাম মধ্যম দেহের অধিকারী বোরহানের পা কেটে ফেলার মধ্য দিয়ে চিরতরে পঙ্গুত্ববরণ করতে হবে এটা জেনে কষ্টের আর সীমা রইল না। পঙ্গু দেহ নিয়ে কীভাবে সে চলাফেরা করবে, কীভাবে জীবিকা নির্বাহের জন্য কাজ করবে, কীভাবে তার সংসার পরিচালনার ব্যয় নির্বাহ হবে- সবচিন্তা কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল তাকে।

বাম পা কেটে ফেলার পর অর্থাভাবে বোরহান যখন চিকিৎসা সম্পন্ন না করেই ঢাকার হাসপাতাল ছেড়ে আসতে বাধ্য হচ্ছিল, ঠিক তখনই দেবদূত হয়ে হাজির হলেন ‘বিশ্বজয়ী মানবতা’ এর প্রধান ব্যক্তি মো. শাহীনুর আল আসিফ সান। বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের অর্থায়নে গঠিত সেবামূলক প্রতিষ্ঠান ‘বিশ্বজয়ী মানবতা’ দায়িত্ব নেয় বোরহানের যাবতীয় চিকিৎসার। তাদের সহায়তায় সুস্থ হয়ে উঠে বোরহান।

দুর্দশা কাটিয়ে উঠতে পারলেও একটি চিন্তা রয়ে যায় বোরহানের। পঙ্গু বোরহানকে স্বাবলম্বী করতে কর্মসংস্থান নিয়ে চিন্তা শুরু করে বিশ্বজয়ী মানবতা। শারীরিক অক্ষমতা থাকায় বোরহানের জন্য সংগঠনের কর্মীরা বেছে নেন একটি নিরিবিলি কাজ।

বোরহানের বাড়ির কাছেই শিমুলবাজারে নেয়া হয় আকারে বড়সর একটি দোকান। সংগঠনের পক্ষ থেকে অর্থবিনিয়োগও করা হয়। মুদি মালামালসহ জুতা-সেন্ডেল রাখা হয়েছে দোকানটিতে। গত ১৬ ফেব্রুয়ারি বোরহানের দোকানের শুভ সূচনা করতে ঢাকা থেকে ছুটে আসেন ‘বিশ্বজয়ী মানবতা’-এর কর্ণধার মো. শাহীনুর আল আসিফ সান। মহতি এ উদ্যোগের সুখস্মৃতির সাথে নিজেকে জড়িয়ে রাখতে তার সাথে আসেন বেঙ্গল ব্লু বেরি হোটেল এর জিএম এস কে ব্যানার্জী, ব্যাংকার নাজমুল হোসেন।

কথা প্রসঙ্গে শাহীনুর আল আসিফ সান জানান, মানবতার ডাকে সাড়া দিতেই তারা বোরহানের পাশে দাঁড়িয়েছেন। দোকান স্থাপনে যাবতীয় খরচও তারা বহন করেছেন। এখানেই শেষ না। ব্যবসা টিকিয়ে রাখতে তাদের মনিটরিংও থাকবে। প্রতিমাসেই ব্যবসার অবস্থা সম্পর্কে খোঁজখবর নেয়া হবে, যাতে কোনো ভুলের কারণে বোরহান ব্যবসায় ক্ষতির মুখে না পড়ে।

ব্যবসায় সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে এবং বোরহানের উজ্জ্বল ভবিষ্যত গড়তে স্থানীয় সকলকেই এই দোকান থেকে পণ্য ক্রয় করার আহ্বান জানান এস কে ব্যানার্জী।

দোকানের সামনে জড় হয়ে পণ্য ক্রয়ের মাধ্যমে বোরহানের ব্যবসার সূচনা লগ্নের সাথী হন স্থানীয় অনেক যুবক-বৃদ্ধ।

এসব আয়োজনে পুরোটা সময় বোরহান ছিলেন নিশ্চুপ। বারবার তাকাচ্ছিলেন বিপদের দিনে তার পাশে দাঁড়ানো লোকগুলোর নিষ্পাপ মুখের দিকে। এখন কেমন লাগছে, এ রকম প্রশ্নের উত্তরে কথা বলতে গিয়ে কণ্ঠ জড়িয়ে আসছিল বোরহানের। দুই চোখের কোনায় একটু অশ্রুও দেখা গেল। তবে সে অশ্রু দুঃখের নয় আনন্দেরই। শুধু বললেন, আর কারো জীবনে যেন এমন কিছু না ঘটে। কৃতজ্ঞতা জানালেন বিশ্বজয়ী মানবতার প্রতিও।

(ঢাকাটাইমস/৩মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :