ইন্টার্নদের কর্মবিরতিতে ‘অচল’ রংপুর মেডিকেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৭, ১৩:৫৪

বগুড়া মেডিকেলে চার ইন্টার্ন চিকিৎসককে শাস্তির প্রতিবাদে কর্মবিরতি পালিত হচ্ছে রংপুর মেডিকেলেও। এতে অচল হয়ে পড়েছে উত্তরের সর্ববৃহৎ চিকিৎসাকেন্দ্র ‘রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল’। চিকিৎসা সেবা না পেয়ে নিদারুণ দুর্ভোগে পড়েছেন রোগী ও স্বজনরা।

রোগীদের দুর্ভোগ কমাতে চেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এরই মধ্যে হাসপাতালের সব সিনিয়র চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে।

হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে গিয়ে রোগী ও স্বজনদের সাথে কথা বললে তারা অভিযোগ করেন, শনিবার থেকে হাসপাতালে কোনো চিকিৎসক নেই। তাই চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। হাসপাতালের বাইরে গিয়ে চিকিৎসা নিতে বাড়তি টাকা যেমন লাগে তেমনি শেষ নেই হয়রানির।

হাসপাতালের পুরুষ ওয়ার্ডে কথা হয় আব্দুল জব্বার আলীর সঙ্গে। তিনি ঢাকাটাইমসকে অভিযোগ করেন, তার মেয়ের চিকিৎসার জন্য শনিবার হাসপাতাল ভর্তি করিয়েছেন। কিন্তু কোনো চিকিৎসা পাননি তিনি। একই কথা বলেন সেলিম উদ্দিন, শমসের আলীসহ অনেকে।

হাসপাতালে রোগীদের চিকিৎসাসেবা দিতে এরই মধ্যে সিনিয়র চিকিৎসকদের ছুটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অনিমেষ মজুমদার।তিনি ঢাকাটাইমসকে বলেন, তার অধীনে থাকা সব চিকিৎসক কর্মকর্তা-কর্মচারীকে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অজয় কুমার রায় ঢাকাটাইমসকে বলেন, ‘রোগী ও স্বজনরা যাতে উন্নত চিকিৎসা পান সে বিষয়ে আমরা কাজ করছি।’

হাসপাতাল সূত্র জানিয়েছে, এই হাসপাতাল প্রতিদিনই রোগী ভর্তি থাকেন আড়াই হাজারের বেশি। ইন্টার্ন চিকিৎসকদের সেবা বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন রোগীরা।

গত ১৯ ফেব্রুয়ারি বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর এক স্বজনকে শিক্ষানবিশ চিকিৎসকদের পিটুনির ঘটনায় চার শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই ব্যবস্থার প্রতিবাদে কর্মবিরতির ডাক দেন ইন্টার্ন চিকিৎসকরা।

তবে রোগীদের জিম্মি করে এ ধরনের ধর্মঘট অনৈতিক ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। শনিবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে মন্ত্রী আশা করেন ইন্টার্ন চিকিৎসকরা তাদের ভুল বুঝতে পারবেন এবং বগুড়ার মতো ঘটনার আর পুনরাবৃত্তি ঘটাবেন না। তবে মন্ত্রীর এই আশাবাদের মধ্যেই প্রতিবাদী কর্মসূচিতে যোগ দিয়েছেন আরও কয়েকটি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা।

(ঢাকাটাইমস/০৫মার্চ/আইআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :