‘কবিতায় দেশের মানচিত্র এঁকেছেন শামসুর রাহমান’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৭, ২০:৩০

গত শতকের ষাটের দশকে রচিত কবিতার পর কবিতায় শামসুর রাহমান অঙ্কন করেছেন আসন্ন বাংলাদেশের মানচিত্র। বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

সোমবার বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একাডেমি এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। ড. তারেক রেজা ‘শামসুর রাহমানের কবিতার দেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক বেগম আকতার কামাল এবং ড. অনু হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কাজী রোজী ও ড. আলী আসগর।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শামসুর রাহমান শুরু থেকে শেষ পর্যন্ত তাঁর কবিতায় ব্যক্তি ও সমষ্টিকে যুগপৎ ধারণ করেছেন। বাংলা কবিতায় তিনি সংযোজন করেছেন এক নিজস্ব-নতুন স্বর। স্বৈরাচার ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তাঁর সোচ্চার-কণ্ঠ কবিতার টেবিল থেকে রাজপথের সীমানা পর্যন্ত বিস্তৃত ছিল।

প্রাবন্ধিক ড. তারেক রেজা বলেন, হৃদয়জুড়ে বাংলাদেশকে এঁকে নিয়েই শামসুর রাহমান কবিতার সঙ্গে সংসার সাজাতে নেমেছিলেন। তাঁর কবিতায় যে বাংলাদেশ বারবার উঁকি দেয়, সে দেশ তাঁর মতো করে আর কেউ দেখেন নি।

তিনি বলেন, শামসুর রাহমান তাঁর মতো করে দেখতে চেয়েছেন, দেখাতে চেয়েছেন তাঁরই দৃষ্টিস্নাত অন্য এক বাংলাদেশকে এবং এই চাওয়ার সাথে তাঁর শিল্পসত্তার সংযোগসাধনের কাজটিও তিনি অত্যন্ত নিপুণভাবে সম্পন্ন করতে পেরেছেন।

অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, শামসুর রাহমান একজন বহুমাত্রিক কবি। তিনি প্রেম ও রাজনীতিকে এক অসামান্য শিল্পদক্ষতায় কালোত্তীর্ণ কবিতার বিষয় করে তুলতে পেরেছেন। ব্যক্তিগত অনুভূতির তীব্রতায় যেমন তাঁর কবিতা শিল্পরক্তিম তেমনি দেশ ও কালচেতনার পরিপ্রেক্ষিতেও তিনি অনন্য।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :