‘ডা. এম আর খান ছিলেন দেশের চিকিৎসাবিজ্ঞানের বাতিঘর’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৭, ১৮:০২

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান দেশের চিকিৎসাবিজ্ঞানের বাতিঘর ছিলেন বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

আজ রবিবার দুপুরে বিএসএমএমইউর ডা. মিলন হলে জাতীয় অধ্যাপক এম আর খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন উপচার‌্য।

বাংলাদেশের শিশু বিভাগের বিকাশে ও শিশু চিকিৎসক তৈরিতে এম আর খান অবিস্মরণীয় অবদান রেখে গেছেন উল্লেখ করে উপাচার‌্য বলেন, তিনি ছিলেন এ দেশের ‘ফাদার অব প্যাডিয়াট্রিশিয়ান’। আজীবন সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে যেভাবে শিশুদের সেবা দিয়েছেন, তা বর্তমানে শিশু চিকিৎসকদের জন্য উদাহরণ হয়ে থাকবে।

অধ্যাপক এম আর খানকে একজন সফল মানুষ, নেতৃত্বদানকারী গুণী চিকিৎসক হিসেবে বর্ণনা করেন বিএসএমএমইউ উপাচার্য। তিনি বলেন, ‘এমন গুণী চিকিৎসকের মৃত্যু নেই। কর্মজীবনে কর্মক্ষেত্রে চিকিৎসাসেবার পাশাপাশি তিনি নিজ নিজ এলাকার মানুষের জন্য কাজ করতে সবাইকে উদ্বুদ্ধ করতেন।’

বিএসএমএমইউর শিশু বিভাগ ও বাংলাদেশ প্যাডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন বিপিএর সভাপতি ও বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা। স্মরণসভায় বিএসএমএমইউর নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নান, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল বাকী, শিশু কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, ইনস্টিটিউট অব প্যাডিয়াট্রিক নিউরোডিসঅর্ডার অ্যান্ড অটিজমের (ইপনা) প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার, অধ্যাপক ডা. নাজমুন নাহার, অধ্যাপক ডা. মতিউর রহমান, সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, জাতীয় অধ্যাপক এম আর খানের মেয়ে ডা. ম্যান্ডি কোরিন প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৫নভেম্বর/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

এই বিভাগের সব খবর

শিরোনাম :