আবাসিকে গ্যাসের দ্বিতীয় দফা মূল্যবৃদ্ধি অবৈধ ঘোষণা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০১৭, ১৮:১৯ | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৭, ১৪:৪২

তিন মাসের মধ্যে গ্যাসের দ্বিতীয় দফা মূল্যবৃদ্ধিকে অবৈধ বলেছে উচ্চ আদালত। ফলে গত ১ জুন থেকে কার্যকর হওয়া এই দ্বিতীয় মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে পিছু হটতে হচ্ছে বলে জানিয়েছেন আইনজীবীরা। আর উচ্চ আদালতের এই আদেশের ফলে আগস্ট থেকে দুই চুলার গ্যাসের বিল ৯৫০ এর বদলে ৮০০ টাকা এবং এক চুলার বিল ৭৫০ টাকাই বহাল থাকবে।

গ্যাসের মূল্যবৃদ্ধির বিষয়ে উচ্চ আদালতের এই সিদ্ধান্ত কেবল আবাসিক গ্যাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বাণিজ্যিক গ্যাসের দামের ক্ষেত্রে ১ জুন থেকে কার্যকর হওয়া দামই বহাল থাকবে।

গ্যাসের দ্বিতীয় দফা মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে একটি রিটের জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। এই রায়ের ফলে আগামী আগস্ট মাস থেকে গ্যাসের দাম ১ মার্চের পর যা ছিল তাই থাকবে।

রিটকারীদের পক্ষের আইনজীবী মোহাম্মদ সাইফুল আলম ঢাকাটাইমসকে বলেন, ‘শুধু গৃহস্থালি কাজে ব্যবহৃত গ্যাসের দ্বিতীয় দফা দাম বৃদ্ধি অবৈধ ঘোষণা করা হয়েছে। দাম বৃদ্ধির ফলে গত জুন ও জুলাই মাসে অতিরিক্ত যে টাকা নেয়া হয়েছে, সেটা মার্জনা করে দিয়েছে আদালত।’

আইনজীবী বলেন, ‘আমরা সব ধরনের দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধির বিরুদ্ধে রিট করেছিলাম। কিন্তু শুধুমাত্র গৃহস্থালির দাম বৃদ্ধিকে অবৈধ ঘোষণা করেছে আদালত। এজন্য এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।’

গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। সে অনুযায়ী গত ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর করার কথা জানানো হয়। ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা করার সিদ্ধান্ত নেয় সরকার।

গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত স্থগিত চেয়ে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে রিট করেন প্রকৌশলী মুবাশ্বির হোসেন।

আদালত সূত্র জানায়, গত ২৮ ফেব্রুয়ারি ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে আদালত রুলও জারি করে হাইকোর্ট। গ্যাসের মূল বৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশনের প্রকাশ করা গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তা জানতে চাওয়া হয়। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে ৩১ জুলাইয়ের মধ্যে রুল নিষ্পত্তি করার নির্দেশ দেন। ওই আদেশের পর গত জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এমবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

জি কে শামীমের জামিন ঘিরে আবারও প্রতারণা, এক সপ্তাহ নিষিদ্ধ আইনজীবী 

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা

ধর্ষণ মামলায় মুশতাক-ফাওজিয়ার স্থায়ী জামিন

ওষুধের মূল্যবৃদ্ধি বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাইকোর্টের

টিপু-প্রীতি হত্যাকাণ্ড: আওয়ামী লীগ নেতা আশরাফসহ ৩৩ জনের বিচার শুরু

বিডিনিউজ সম্পাদক খালিদীর বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল দুদকের

পরীমনির আবেদনে পেছাল মাদক মামলার সাক্ষ্যগ্রহণ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা: পিনাকী ভট্টাচার্যকে অভিযুক্ত করে চার্জশিট, মুশফিককে অব্যাহতি

আগামী সপ্তাহ থেকে আপিল বিভাগে দুই বেঞ্চে বিচারকাজ চলবে

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :