জলবায়ু তহবিল পেতে এনডিএ ওয়েবসাইট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৫

বৈশ্বিক সবুজ জলবায়ু তহবিল থেকে অর্থায়ন পেতে  বাংলাদেশের জন্য স্বচ্ছ ও ব্যাপক অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় একটি জাতীয় ক্ষমতাপ্রাপ্ত সংস্থা বা ন্যাশনাল ডেজিগনেটেড অথরিটি (এনডিএ)। আর আজ আমরা  এনডিএ ওয়েবসাইট উদ্বোধন করলাম।  

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে  এনডিএ ওয়েবসাইট উদ্বোধন করেন  কাজী শফিকুল আযম। এটি একটি সমৃদ্ধ ওয়েবসাইট বলে জানান তিনি। এখানে জলবায়ু তহবিলের প্রকল্প, জলবায়ু পরিবর্তনের সর্বশেষ অবস্থাসহ যাবতীয় আপডেট তথ্য থাকবে।

কাজী শফিকুল আযম  বলেন, ‘ন্যাশনাল ডেজিগনেটেড অথরিটি ১৪৬টি দেশে আছে, তার ভেতরে আমরা চতুর্থ দেশ যাদের এমন ওয়েবসাইট রয়েছে।’

বাংলাদেশ জলবায়ুর নেতিবাচক প্রভাবের শিকার- এ কথা উল্লেখ করে শফিকুল আযম বলেন,  ‘জলবায়ু পরিবর্তনের কারণে  বাংলাদেশের ১৩ কোটি মানুষের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আমাদের যে পরিমাণে ক্ষতি হচ্ছে তা পাচ্ছি না।  এনডিএ ওয়েবসাইটের মাধ্যমে সবকিছু আপডেট থাকবে। আমাদের কি প্রকল্প দরকার, চাহিদা কত সব তথ্য ওয়েবসাইটে থাকবে। এর মাধ্যমে ক্লাইমেট চেঞ্জের সঠিক প্রাপ্য ক্ষতিপূরণ আমরা পাব।’ 
দেশে জলবায়ু তহবিলের ৪৬টি প্রকল্প রয়েছে বলে জানান শফিকুল। এসব প্রকল্পের আপডেট তথ্য থাকবে ওয়েবসাইটে। এ ছাড়া আরও কী ধরনের প্রকল্প দরকার তা পেতে এই ওয়েবপেজের মাধ্যমে উন্নয়ন সহযোগীদের সঙ্গে যোগাযোগ করে আপডেট করা হবে তথ্য। এ সময় তিনি ওয়েবসাইট উন্নয়নে জার্মানির সহায়তার কথা উল্লেখ করে তাদের ধন্যবাদ জানান।

এনডিএ ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইআরডির অতিরিক্ত সচিব আছিয়া খাতুন, জার্মান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি কারেন ব্লুম, ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান প্রমুখ।

গ্রিন ক্লাইমেট ফান্ডের (জিসিএফ) স্বীকৃত সংস্থা পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং অবকাঠামো খাতের কোম্পানি ইডকলের (ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড) প্রতিনিধি এ সময়  বক্তব্য দেন।

ইউনাইটেড নেশনস ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসিসি) আওতায় ২০১০ সালে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) গঠিত হয়। এই ফান্ডের মাধ্যমে ২০২০ সাল থেকে প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিতরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :