মাহবুবুল এ খালিদের গানে ইংরেজি বর্ষবরণ

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০১৯, ১৩:৫৭

২০১৮ সাল পেরিয়ে এসেছে নতুন আরেকটি বছর। ইংরেজি নিউ ইয়ারকে স্বাগত জানাচ্ছে বিশ্বের কোটি কোটি মানুষ। ইংরেজি নববর্ষ ঘিরে উৎসব-আনন্দের কমতি নেই। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে আয়োজিত হচ্ছে নানান অনুষ্ঠান।

নিউ ইয়ারকে ঘিরে লেখা হয়েছে অসংখ্য গান-কবিতা। তবে এসব গান ও কবিতার বেশির ভাগই হয়েছে ইংরেজি ভাষায়। এক্ষেত্রে ব্যতিক্রম বাংলাদেশের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। বিভিন্ন দিবসকে উপলক্ষ করে গান লিখেছেন তিনি। তার লেখা গানগুলোর মধ্যে রয়েছে ইংরেজি নববর্ষও।

নিউ ইয়ারকে কেন্দ্র করে মাহবুবুল এ খালিদের লেখা দুটি গান রয়েছে। একটি গানের শিরোনাম ‘হ্যাপি নিউ ইয়ার’। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী কনা।

ইংরেজি নববর্ষ নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা আরেকটি গানের শিরোনাম ‘থ্রি টু ওয়ান জিরো, জানুয়ারি হলো শুরু’। এই গানটির সুরও দিয়েছেন তিনি। গেয়েছেন নন্দিতা।

দুটি গানই মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। এ ছাড়া গান দুটি ইউটিউবেও প্রকাশ করা হয়েছে। সর্বশেষ সোমবার থার্টিফার্স্টে মুক্তি পায় ‘থ্রি টু ওয়ান জিরো’ গানটির নতুন মিউজিক ভিডিও।

বাংলাদেশের আবহাওয়া এবং সংস্কৃতির সঙ্গে মিল রেখে এই গানটির কথা ও সুর সাজানো হয়েছে। জানুয়ারিতে বাংলাদেশে থাকে শীতের আমেজ। ঘরে ঘরে পিঠাপুলির আয়োজন। সকালের মিস্টি রোদ, পাখিদের কিচির মিচির ইত্যাদি বিষয়গুলো এই গানের কথায় স্থান পেয়েছে।

শীতের হাওয়ায় পুরনো বছরে মনে জমা থাকা তপ্ত ক্ষোভ শীতল হবে। শিশির ছোঁয়ায় ধুয়ে যাবে পুরনো বছরের সব মলিনতা। মন হয়ে উঠবে তুষারের মতো শুভ্র – গানটিতে এমন আশাবাদ প্রকাশ পেয়েছে।  

(ঢাকাটাইমস/১জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :