উত্তরায় আজও বিক্ষোভে পোশাক শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ০৬ জানুয়ারি ২০১৯, ১১:৩৬ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০১৯, ১১:১৭
গতকালের ছবি: বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা

সরকার নির্ধারিত নতুন বেতন-ভাতার দাবিতে রাজধানীর উত্তরার আজমপুরে দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন কয়েকশ পোশাক শ্রমিক।

সকাল হতেই আশপাশের কয়েকটি পোশাক কারখানা থেকে এসব শ্রমিকরা আজমপুরে ঢাকা-ময়মনসিংহ সড়কে জড়ো হয়। তারা সরকার নির্ধারিত বেতন ও ভাতার দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

এদিকে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গতকালের মতো আজও সেখানে পুলিশের কয়েকটি দল টহল দিচ্ছে। তারা বিক্ষোভকারী শ্রমিকদের নানাভাবে বোঝানোরও চেষ্টা করছেন।

এর আগে শনিবার বিকালে এক ঘণ্টারও বেশি সময় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা। এ সময় সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। পরে পুলিশ শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি শান্ত হয়।

গত বছর মালিক-শ্রমিক পক্ষের সঙ্গে কথা বলে পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার টাকা মজুরি চূড়ান্তের সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে বেসিক ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২ হাজার ৫০ টাকা এবং অন্যান্য ১ হাজার ৮৫০ টাকা।

গত ১৩ সেপ্টেম্বর সচিবালয়ে এ সংক্রান্ত একটি ঘোষণাও দেন শ্রম প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু। চলতি জানুয়ারি মাস থেকে পোশাক শ্রমিকদের নতুন বেতন-ভাতা কার্যকর হওয়ার কথা। এ লক্ষে ডিসেম্বরে প্রজ্ঞাপন জারি হওয়ার কথা ছিল।

কিন্তু তার আগেই গত ২৬ নভেম্বর পোশাক খাতে সর্বনিম্ন ৮ হাজার বেতন ধরে মাসিক মজুরি হারের গেজেট প্রকাশ করে সরকার। বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, নতুন সেই বেতন-ভাতা কার্যকর করছে না কারখানা মালিকরা।

ঢাকা টাইমস/০৬/জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :