মেলায় মাইদুর রহমান রুবেলের বক্তৃতা শেখার কৌশল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৫

আমরা অনেকেই টেবিল টক বা সামনা সামনি অনেক কথা বলতে পারি, কিংবা তর্ক করতে পারি । কিন্তু অনেকে বক্তৃতা দিতে পারি না। যারা পারেন না তাদের জন্যই এবারের আয়োজন বক্তৃতা শেখার কৌশল।

সঙ্গত কারণেই প্রশ্ন আসতে পারে রাজনীতিবিদরা বক্তব্য দিবে তাদের দরকার এই বই। বিষয়টা ঠিক তা নয়, যারা সংগঠন করেন তাদের বক্তব্য দেয়া লাগে কিংবা সামাজিক কাজের সাথে যারা জড়িত তাদের বক্তব্য দেয়া লাগে এমনকি নিজেদের এলাকার বিভিন্ন অনুষ্ঠানে দেয়া লাগে বক্তব্য।

বক্তব্যের প্রধান শর্তগুলো কি,  উঠে এসেছে এ বইতে। কারো কারো বক্তব্য মন্ত্রমুগ্ধের মতো শুনে দর্শকরা। আবার কারো লাগামহীন বক্তব্যে বিরক্ত হয়ে অনেক দর্শকই হল ছেড়ে পালিয়ে যায়। কোন পরিস্থিতিতে বা কোন অনুষ্ঠানে কোন ধরনের বক্তব্য দিতে হবে বা শব্দচয়নে কতটা সতর্ক হতে হবে কিংবা পরিমিতিবোধ কতটা থাকতে হবে সে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে বক্তৃতা শেখার কৌশল বইটিতে।

আসলে বক্তৃতা সবাই দিতে পারে না। একজন অনেকে জানেন, কিন্তু সাজিয়ে গুছিয়ে লোকজনের সামনে মাইক্রোফোনে কথা বলতে পারেন না, এলোমেলো করে ফেলেন সব। লোকজনের সামনে হাঁটু কাঁপতে শুরু করে অথবা ক্যামেরা দেখে মাথায় জটলা পেকে যায়, সবকিছু তারের মতো পেঁচিয়ে যায়। আবার অনেকে কম জানেন কিন্তু বক্তৃতায় তুখোড় সুতরাং বক্তৃতা একটি শিল্প এবং শিক্ষার অংশবিশেষ। বক্তৃতার কিছু নির্দিষ্ট নিয়ম ও বৈশিষ্ট্য আছে বিষয়বস্তুর আলোকে বক্তৃতা নিয়ে রকমফের রয়েছে, এখানে সব বিষয়ে তুলে ধরা হয়েছে আশা করি পাঠক পাঠিকা বক্তৃতা শেখার কৌশল, বইটি পড়ে উপকৃত হবেন।

বাগানে অনেক ধরনের ফুল থাকে সে ফুলগুলো কিন্তু মালা করা থাকে না বিচ্ছিন্ন ভাবে থাকে না তখন এক ধরনের সৌন্দর্য। মালা গাথার পর আরেক ধরনের সৌন্দর্য মালা গলায় পরে কিন্তু বিচ্ছিন্ন ফুল কেউ গলায় পরতে পারে না । কিভাবে মালা গেঁথে পড়তে হয় সে বিষয়টি তুলে ধরা হয়েছে বক্তৃতা শেখার কৌশল বইতে ।

মনে কিভাবে সাহস জোগাড় করে আত্মবিশ্বাসের সাথে সুন্দর বক্তৃতা দেয়া যায় সেই বিষয়টি ফুটে উঠেছে প্রস্তুতির মাধ্যমে কিভাবে আত্মবিশ্বাস বাড়ানো যায় সেই বিষয়টিও ফুটে উঠেছে। খ্যাতনামা ব্যক্তিগণ কিভাবে তাদের ভাষণ প্রচার করতেন স্মরণশক্তি উৎকর্ষ সাধন করে কিভাবে সকল প্রকার প্রয়োজনীয় উপাদান জোগাড় করা। সুভাষণ প্রধানের গোপন তথ্য ও কিভাবে বক্তৃতা শুরু করবেন এবং কিভাবে বক্তৃতা শেষ করবেন। আপনার বক্তব্য কিভাবে পরিষ্কার করবেন এবং কিভাবে আগ্রহী করে তুলবেন দর্শকদের। উন্নত শব্দ নির্বাচন করবেন কিভাবে সেই বিষয়গুলো ফুটে উঠেছে বইটিতে।

বক্তৃতা শেখার কৌশল পাওয়া যাচ্ছে অমর একুশের বইমেলার ইতি প্রকাশনীর স্টলে। সোহরাওয়ার্দী উদ্যানে স্টল নাম্বার ৩১৫ এবং ৩১৬ । অথবা ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে।

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :