ডাকসু নির্বাচন: একসঙ্গে ৩৮ ভোট দিতে হিমশিম

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০১৯, ১১:৫৭

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন। সকাল আটটা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে দুপুর দুইটা পর্যন্ত। নির্বাচনে একজন ভোটার মোট ৩৮টি ভোট দেবেন। এর মধ্যে ডাকসুর কেন্দ্রীয় সংসদের ২৫টি পদ রয়েছে। আর হল সংসদের পদসংখ্যা ১৩টি।

কেন্দ্রীয় সংসদে ২২৯ প্রার্থীর মধ্য থেকে ২৫ জনকে বেছে নেবেন একজন ভোটার। আর হল সংসদে গড়ে ৩০ জনের মধ্য থেকে ১৩ জনকে প্রতিনিধি হিসেবে বেছে নিতে হবে। এজন্য মাত্র ছয় ঘণ্টায় ৪৩ হাজার ২৫৬ শিক্ষার্থীর ৩৮টি করে ১৬ লাখ ৪৩ হাজার ৭২৮টি ভোটগ্রহণ করা হবে।

শিক্ষার্থীদের অভিযোগ এত অল্প সময়ে এত ভোটগ্রহণ সম্ভব নয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গড়ে একজন ভোটারের জন্য তিন মিনিট সময় বেঁধে দিয়েছে। তবে বেশিরভাগ ভোটারই এই সময়ে মধ্যে ভোট প্রদান শেষ করতে পারছেন না।

ভোট প্রদান শেষে বিজয় একাত্তর হলের এক শিক্ষার্থী ঢাকাটাইমসকে জানান, ‘৩৮টি ভোট দিতে অনেক সময়ের প্রয়োজন। প্রার্থী দেখে ভোট দেয়ার সুযোগ নেই।’

সেখানে থাকা আরেক শিক্ষার্থী জানান, ‘অনেকে ব্যালট নম্বর মুখস্ত করে এসেছেন বা নিজের মতো করে আগেই ঠিক করে রেখেছেন যেকোন ব্যালট নম্বরগুলোতে ভোট দেবেন। বুথে প্রবেশ করে অনেকটা মুখস্ত আকারে দাগ দিচ্ছেন।’

ছয় ঘণ্টায় এতো ভোট নিতে ছাত্রলীগ ছাড়া নির্বাচনে অংশ নেওয়া অন্যান্য প্যানেল নির্বাচনের সময়সীমা আরও চার ঘণ্টা বাড়ানোর দাবি জানালেও তা মানতে অস্বীকার করে কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/১১মার্চ/একে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :