বিশ্বজুড়ে ফেসবুক বিভ্রাটে ভোগান্তিতে ব্যবহারকারীরা

ঢাকাটাইমস ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০১৯, ০৯:৫৬ | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯, ০৮:৫৮

বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক ব্যবহারে সমস্যা দেখা দিয়েছে। ইনস্টাগ্রামেও দেখা দেয় একই সমস্যা। বুধবার রাত ১০টার পর থেকে ফেসবুকে কোনো লিংক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যাচ্ছে না। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দেয় বলে বিবিসি জানায়। ফলে বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহক প্ল্যাটফর্মগুলো ব্যবহারে সমস্যায় পড়েন। প্রায় ১০ ঘণ্টা বন্ধ থাকার পর ফেসবুক চালু হলেও ঠিকভাবে তা ব্যবহারকার করা যাচ্ছে না।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা ভেসে আসছিল। তবে কী কারণে এই সমস্যা দেখা দিয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

প্রথম দিকে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। পরে জানা যায় কিছু কারিগরি সমস্যার কথা।

যুক্তরাজ্যের দৈনিক ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ইউরোপিয়ান সময় বুধবার দুপুর থেকে ফেসবুকের প্ল্যাটফর্মগুলোতে এই সমস্যা শুরু হয়। ফেসবুক এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করে। 

প্রযুক্তি বিশ্লেষকেরা বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলছেন। ফেসবুক, মেসেঞ্জার ও ইন্সটাগ্রাম ছাড়াও ফেসবুক মালিকানাধীন তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের আরেক প্ল্যাটফর্ম হোয়াটস এপ ব্যবহারেও সমস্যার মুখোমুখি হচ্ছেন। তবে সেটি পুরোপুরি ব্ল্যাকআউট পর্যায়ে এখনও যায়নি।

ব্যবহারকারীদের সমস্যা হওয়ার বিষয়টি স্বীকার করে ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃপক্ষ জানান, ‘কিছু ব্যবহারকারী ফেসবুক ও আমাদের অন্য অ্যাপ ব্যবহারে সমস্যা পোহাচ্ছেন। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানে কাজ চলছে।’

(ঢাকাটাইমস/১৪মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :