জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০১৯, ১৩:২২
ফাইল ছবি

সিলেটে বিশিষ্ট কলামিস্ট ও শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মমিনুন নেসার আদালতে মামলার বাদী শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সাক্ষ্যগ্রহণ করা হয় বলে জানিয়েছেন আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মাসুক আহমদ। এ সময় আদালতে মামলার প্রধান অভিযুক্ত ফয়জুল হাসানসহ ছয় আসামি উপস্থিত ছিলেন।

প্রসিকিউটর বলেন, আলোচিত এ মামলায় ৫৬ জনের সাক্ষ্য নেয়া হবে। আগামী ২৫ এপ্রিল মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করেছে আদালত।

গত বছরের ৪ অক্টোবর মামলার অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচারকাজ শুরু হয়।

২০১৮ সালের ২৬ জুলাই ছয়জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম।

প্রধান অভিযুক্ত ফয়জুল হাসান ছাড়াও অন্য অভিযুক্তরা হলেন তার বন্ধু সোহাগ মিয়া, বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান।

গত বছরের ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে জাফর ইকবালের ওপর হামলা চালায় মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসান।  এ ঘটনায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে ওই দিন রাতেই সন্ত্রাসবিরোধী আইনে জালালাবাদ থানায় একটি মামলা দায়ের করেন।

এপিপি মাসুক আহমদ বলেন, ড. জাফর ইকবালে ওপর হামলার সঙ্গে জড়িত ফয়জুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।  জবানবন্দিতে সে জানিয়েছে, ২০১৬ সালে ফয়জুল তার বন্ধু সোহাগের মাধ্যমে পাওয়া মেমোরি কার্ডে জসীম উদ্দীন রহমানী, তামিম ইল আদরানী এবং ওলিপুরী হুজুরের ওয়াজ শুনে জিহাদের ব্যাপারে প্রভাবিত হয়। এছাড়া জসীম উদ্দীন রহমানীর লেখা ‘উন্মুক্ত তরবারী’ বই এবং তিতুমীর মিডিয়ার ভিডিও দেখে ফয়জুলের ধারনা হয় জাফর ইকবাল একজন ‘নাস্তিক’।

এ ধারণা থেকে ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার পরিকল্পনা করে এবং একাই সে তাকে হত্যার উদ্দেশ্যে আঘাত করে।

ঘটনার বিভিন্ন স্থির চিত্র, বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য সাক্ষ্য প্রমাণ বিশ্লেষণ করে হামলার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যে আঘাত করে বলে পুলিশের তদন্তে উঠে এসেছে। আসামীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হবে বলে আশা করছেন মাসুক উদ্দিন।

(ঢাকাটাইমস/২১মার্চ/এমএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :