বিএসএমএমইউয়ে পায়ুপথে সফল লেজার সার্জারি

নিজস্ব প্রতিকেদক,ঢাকাটাইমস
| আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৯:৪৬ | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৯, ১৯:৪৫

প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পায়ুপথে (কলোরেক্টাল) বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের কোনোরকম কাটাছেড়া ছাড়াই রক্তপাত বিহীনভাবে সফল লেজার সার্জারি সম্পন্ন করেছেন কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

শনিবার তিনজন রোগীর লেজার সার্জারি সম্পন্ন হয়। এরমধ্যে পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্তদের আধুনিক লেজার প্রযুক্তি ব্যবহার করে সফলভাবে এই অস্ত্রোপচার করেন বিএসএমএমইউয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক আবু তাহের।

এ সময় কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক শাহাদত হোসেন ও অধ্যাপক সাহাদত হোসেন সেখ উপস্থিত ছিলেন। গুরুত্বপূর্ণ এই অস্ত্রোপচার কার্যক্রমে আহসান, অরুণ, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. ওয়াজিবুল্লা, ডা. আলী রেজা, ডা. সাবরিনসহ আরো অনেক সার্জন অংশগ্রহণ নেন।

লেজার প্রযুক্তি ব্যবহার করে কোনোরকম কাটা ছাড়াই রক্তপাতবিহীন পায়ুপথে রোগাক্রান্তদের সফলভাবে সার্জারি সম্পন্ন করায় কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের  ধন্যবাদ জানিয়েছেন বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি  বড়ুয়া।

এ সকল রোগী দীর্ঘদিন ধরে পায়ুপথের সমস্যায় ভুগছিলেন। যথাসময়ে এই ধরনের রোগীদের অস্ত্রোপচার করা না হলে পায়ুপথে রক্ত যাওয়া, ব্যথা অনুভূত হওয়া, পুঁজ পড়া, চুলকানি ও পায়ুপথের চারদিকে ভিজে থাকা ইত্যাদি সমস্যায় রোগীরা কষ্ট পেয়ে থাকেন এবং আরো নানা ধরনের অসুবিধা ভোগ করেন।

ঢাকাটাইমস/২১ এপ্রিল/এএ/এলএ

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :