হুয়াওয়ে ফোনে প্রি-ইনস্টল থাকবে না ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ জুন ২০১৯, ১২:৪৯ | প্রকাশিত : ১০ জুন ২০১৯, ১০:০৩

হুয়াওয়ে ফোনে অ্যানড্রয়েড সাপোর্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে গুগল। মার্কিন সরকারের নির্দেশে কোনো মার্কিন কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবেন না। এবার ফেসবুকের তরফ থেকে আরও খারাপ খবর হুয়াওয়েরর জন্য। কোন হুয়াওয়েই ফোনে এবার থেকে ফেসবুক অ্যাপ প্রি-ইনস্টল থাকবে না। তবে ইনস্টল করে ব্যবহার করা যাবে ফেসবুক।

ইতিমধ্যেই যে সব গ্রাহকের কাছে হুয়াওয়েই ফোন রয়েছে তারা ফেসবুক ব্যবহার ও আপডেট করতে পারবেন। তবে কোন নতুন হুয়াওয়েই ফোনে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম প্রি-ইনস্টলড থাকবে না।

সাধারণত ফেসবুকের মতো কোম্পানিগুলোর সঙ্গে হাত মিলিয়ে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলো ফোনের মধ্যে বিভিন্ন অ্যাপ আগে থেকে ইনস্টল করে রাখে। কোন ভাবেই সেই অ্যাপ আন-ইনস্টল করা যায় না।

গত কয়েক বছরে ইউরোপে বিপুল জনপ্রিয়তার জন্য বিশ্বব্যাপী অন্যতম লাভজনক স্মার্টফোন কোম্পানির তকমা ছিনিয়ে নিয়েছে হুয়াওয়ে। স্যামসাং এর পরেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানির তকমা ছিনিয়ে নিয়েছে হুয়াওয়ে। যদিও ফেসবুকের এই সিদ্ধান্তের বিষয়ে কোন মন্তব্য করতে চায়নি হুয়াওয়েই।


সম্প্রতি হুয়াওয়ের সঙ্গে সব ধরনের ব্যবসা বন্ধ করেছে মার্কিন কোম্পানিগুলো। এর ফলে হুয়াওয়েই স্মার্টফোনে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ভবিষ্যত প্রশ্নচিহ্নের সামনে পরে গেল। 

হুয়াওয়ে জানিয়েছে আগামী ৯০ দিন সব অ্যানড্রয়েড ফোনে আপডেট পাঠাতে থাকবে কোম্পানি। তবে ৯০ দিন এর পর থেকে কী হবে সেই বিষয়ে মুখ খোলেনি কোম্পানি।

যে সব হুয়াওয়েই ফোন ইতিমধ্যেই বাজারে রয়েছে তাতে প্লে সার্ভিস কাজ করবে। তবে ভবিষ্যতের কোন ফোনে প্লে সার্ভিস থাকছে না। তবে চাইলে প্লে সার্ভিস ছাড়া ওপেন সোর্স অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যভার করতে পারবে চিনের কোম্পানিটি। ইতিমধ্যেই নিজেদের অপারেটিং সিস্টেম তৈরী করে ফেলেছে হুয়াওয়েই। এই বছরেই নতুন অপারেটিং সিস্টেম সহ স্মার্টফোন নিয়ে আসবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানিটি।

(ঢাকাটাইমস/১০জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :