শোক অনুষ্ঠানও করতে দেওয়া হয়নি: মুরসি পুত্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ০৯:১৫

আদালতে বিচারের সময় মৃত্যুবরণ করেছেন মিশরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট ও দীর্ঘদিন কারাগারে থাকা মোহাম্মদ মুরসি। মুরসির মৃত্যুর পর সে খবর প্রকাশে বিলম্ব এবং তার দাফনের বিষয়টি অত্যন্ত গোপনে সম্পন্ন করেছে সিসি সরকার। এবার মুরসি পুত্র আব্দুল্লাহ জানিয়েছেন, তাদেরকে তার পিতার শোক অনুষ্ঠানও করতে দেওয়া হয়নি। বুধবার কায়রোয় সাংবাদিকদের কাছে এ তথ্য জানান তিনি।

মুরসির মৃত্যুর জন্য দেশটির সরকার জড়িত থাকতে পারে এজন্য এর সঠিক তদন্তের দাবি জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।

গত ১৭ জুন মিশরের একটি আদালতের এজলাসে আত্মপক্ষ সমর্থন করে বক্তৃতা দেয়ার সময় মৃত্যুর কোলে ঢলে পড়েন মোহাম্মাদ মুরসি। এর আগে গত ৭ মে তিনি আদালতে বলেছিলেন, তার জীবন হুমকির মুখে।

২০১৩ সালে মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর তাকে আর স্বাধীনভাবে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়া হয়নি। ছয় বছর কারাগারে কাটানো মুরসিকে মাত্র তিনবার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয়েছিল বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মৃত্যুর পরও মুরসির মৃতদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়নি বরং মঙ্গলবার ভোরে কঠোর গোপনীয়তায় রাজধানী কায়রোয় তাকে দাফন করা হয়। মুরসির পরিবারের পক্ষ থেকে সারকিয়া প্রদেশের নিজ শহরে তার দাফনের আবেদন জানালে তা নাকচ করে দেয় কর্তৃপক্ষ। তবে কায়রোর নাসর এলাকায় কঠোর গোপনীয় ওই দাফনে মুরসির পরিবারের সদস্যদের উপস্থিত থাকার অনুমতি দেয়া হয় বলে কোনো কোনো সূত্র জানালেও অন্যান্য সূত্র তা নিশ্চিত করেনি।

ঢাকা টাইমস/২০জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :