এখন থেকে ভারতের রাজ্য নয় কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৯, ১৪:২৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সম্প্রতি অশান্ত পরিবেশ বিরাজ করছিল। সর্বশেষ রবিবার দিন ও রাতব্যাপী বিভিন্ন ঘটনায় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ১৪৪ ধারা জারি করায় স্তব্ধ হয়ে যায় গোটা কাশ্মীর। এমন অবস্থায় কিছু একটা ঘটতে যাচ্ছে এমনটি মনে করছিলেন সবাই। তবে কাশ্মীরের ভাগ্যে ঠিক কী ঘটছে তা সোমবার সকালেও আঁচ করা যায়নি।

সোমবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একান্ত বৈঠকের পর দেশটির রাজ্যসভায় কাশ্মীরের বিশেষ মর্যাদা সম্বলিত সংবিধানের ৩৭০ ধারা রদের প্রস্তাব দেন। এরপর তা সংসদে পাস হওয়ার পর ওই প্রস্তাবে সই করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর মাধ্যমে দেশটির রাজ্যের মর্যাদা হারিয়েছে কাশ্মীর। এছাড়া গোটা কাশ্মীরকে দুই ভাগে ভাগ করে কাশ্মীর ও লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়েছে।

বিজেপি সরকারের এমন সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করেছেন কংগ্রেসসহ বিরোধী দলগুলো। আজকে দিনকে গণতন্ত্রের কালো দিন হিসেবে আখ্যায়িত করেছেন কাশ্মীরের প্রধান রাজনীতিবীদরা। এছাড়া সংসদে সংবিধান ছিঁড়ে ফেলার কারণে আটক করা হয়েছে দুই মুসলিম সাংসদকে। প্রস্তাবের সময় সংসদে তুমুল হট্টগোল শুরু হলে অধিবেশন সাময়িক বন্ধ হয়ে যায়।

ঢাকা টাইমস/০৫আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :