ট্যানারির চামড়া কেনা নিয়ে অনিশ্চয়তা

জহির রায়হান
ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০১৯, ২৩:০১ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৯, ২১:০৫

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামীকাল শনিবার থেকে কাঁচা চামড়া সংগ্রহ করার কথা ট্যানারি শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ)। তবে এই চামড়া কেনা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশন জানিয়েছে, তারা শনিবার থেকে চামড়া বেচবেন না। রবিবার বাণিজ্যমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক আছে, এরপর তারা চামড়া বিক্রির ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।   

কোরবানির পশুর চামড়ার দর নিয়ে এবার ঘটে নজিরবিহীন ঘটনা। অস্বাভাবিক দরপতনের পর এর পেছনে সিন্ডিকেশনের অভিযোগ উঠে। লাখ টাকার গরুর চামড়া ৪০০ টাকা করে কিনেও মৌসুমি ব্যবসায়ীরা লাভ করতে পারেনি। আড়তে গেলে ১৫০ টাকা দামও শুনতে হয়েছে মৌসুমি ব্যবসায়ীদের।

এই অবস্থায় অনেকে ক্ষোভে চামড়া মাটিতে পুঁতেছেন। কেউ নদীতে ভাসিয়ে দিয়েছেন। সরকার পরিস্থিতি তাৎক্ষণিকভাবে সামাল দিতে কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয়, যা অনেক দিন ধরে বন্ধ ছিল।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের জেনারেল মেম্বার ও আহসান হাবিব অ্যান্ড ব্রাদার্স ট্যানারির মালিক মিজানুর রহমান ঢাকাটাইমসকে বলেন, ‘শনিবার থেকে আমরা কাঁচা চামড়া সংগ্রহ করবো। প্রথমে কাঁচা চামড়ার যে হাটগুলো বসে সেখান থেকে কেনা হবে। প্রথমে ময়মনসিংহের বৃহৎ চামড়া ক্রয়-বিক্রয় কেন্দ্র শম্ভুগঞ্জ চামড়ার হাট থেকে কেনা হবে। পর্যায়ক্রমে অন্যান্য হাট থেকে কেনা হবে।’

রাজধানীয় পোস্তার চামড়া কবে কেনা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানের কাঁচা চামড়া ব্যবসায়ীদের সঙ্গে ট্যানারি মালিকদের আগে থেকেই যোগাযোগ থাকে। তারা সহজেই বিক্রি করতে পারে। আমরা মূলত  দেশের বিভিন্ন হাট থেকে প্রথম চামড়া কিনবো। পর্যায়ক্রমে সব হাট থেকে চামড়া কেনা হবে।’

 এর আগে ট্যানারি শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ জানিয়েছেন, তারা সরকার নির্ধারিত দামেই লবণ দেওয়া চামড়া কিনবেন।

ট্যানার মালিকরা কাঁচা চামড়া কেনার কথা বললেও কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশন জানাচ্ছে, তারা শনিবার থেকে চামড়া বেচবেন না।

সংগঠনটির নেতা দেলোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা শনিবার চামড়া বেচবো না। রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক আছে। সেই বৈঠকের পর সিদ্ধান্ত নেব।’

চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার সমিতির সভাপতি আবদুল কাদের বলেন, ‘এখনো পর্যন্ত আমাদের কাছে ট্যানারি মালিদের পক্ষ থেকে চামড়া কেনার ব্যাপারে কোনো কথা বলা হয়নি। সাধারণত কেনার পাঁচ থেকে ছয় দিন আগে আমাদের সঙ্গে তারা  যোগাযোগ করেন।’

 (ঢাকাটাইমস/১৬আগস্ট/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :