মেডিকেলে ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯, ১০:০৪
ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তির পরীক্ষায় শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় এক ঘণ্টার এই পরীক্ষা শুরু হয়। শেষ হবে বেলা ১১টা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। গত বছরের চেয়ে এ বছর ৭ হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

অন্যান্যবারের চেয়ে ভিন্ন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষা। আগে ওএমআরসহ প্রশ্নপত্র ছিল ৮ পৃষ্ঠা। এবার ২ পৃষ্ঠা করা হয়েছে, এতে কোনো সেলাই নেই।

ফলে এটি সরাসরি মেশিনে দিয়ে ফলাফল নির্ণয় করা সম্ভব হবে। আগে প্রশ্নপত্রের চারটি সেট থাকত, এবার তা থাকছে না। এবারও ১০০টি প্রশ্নেই পরীক্ষা হবে। তবে প্রত্যেকটি প্রশ্নপত্রই হবে ভিন্ন, অর্থাৎ একেক প্রশ্ন একেক নম্বরে থাকবে। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

ঢাকাটাইমস/১১অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :