আইডিইবির হোম অ্যাসিসটেন্ট রোবট ‘মি. টিভেট’

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ১১:১৯ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৯, ১৪:৪৬

ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ানিয়ার্স (আইডিইবি)-এর আইওটি অ্যান্ড রোবোটিক্স রিসার্স ল্যাব রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোতে মি. ‘টিভেট’ নামে একটি হিউম্যানয়েড রোবট প্রদর্শন করছে। টানা দুই বছরের গবেষণা শেষে রোবটটি উদ্ভাবন করতে সক্ষম হয়েছে তারা।

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটটি কথা বলতে পারে, হাত নাড়িয়ে অন্যদের অভিবাদন জানাতে পারে। করতে পারে টুকটাক কাজও। পিটপিট করে তাকাতেও পারে। শব্দ উৎস শুনে ঘাড়ও নাড়তে পারে।

রোবটটি সম্পর্কে এর উদ্ভাবক দলের প্রধান ফরিদ হোসেন বলেন, ‘আমরা হোম অ্যাসিসট্যান্ট হিসাবে একে কাজে লাগাতে চাই। বিশেষ করে রান্নাঘরে রাঁধুনিকে সহায়তা করা। রেস্তোরাঁয় খাবার পরিবেশন করা, হাসপাতালে রোগীদের দেখভাল করা ইত্যাদি।’

উদ্ভাবক দলের সদস্য হিসেবে কাজ করেছেন আবদুল্লাহ আল আরাফ ও রাহাত উদ্দিন। তারা বলেন, ‘ত্রিমাত্রিক ছবি নেভিগেশনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে যাতে চলাফেলা করতে পারে তার উন্নয়নে কাজ চলছে। এছাড়াও রোবটটি যাতে বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিতে পারে সেজন্য ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং সংযুক্ত করা হবে।’

আইডিইবির আইসিটি অ্যান্ড ইনোভেশন ডিভিশনের সহ-সভাপতি মুশফিকুর রহমান ভূঁইয়া ফারুক জানান, আইডিইবির আইওটি এবং রোবোটিক্স ল্যাবে আইওটি এবং রোবোটিক্স বিভিন্ন প্রজেক্টের কাজ হয়।

ঢাকাটাইমস/১৫আগস্ট/এজেড

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :