প্রত্যেক নাগরিকের বাক-স্বাধীনতা নিশ্চিতের প্রতিশ্রুতি জুকারবার্গের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১৫:৫০

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকে আমেরিকার প্রত্যেক নাগরিকের বাক-স্বাধীনতা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক উন্মুক্ত আলোচনায় ৩৫ বছরের মার্ক জুকারবার্গ অংশগ্রহণ করেন। 

সম্প্রতি আমেরিকায় ফেসবুকে বিভিন্ন ভুয়া রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের অভিযোগ ওঠেছে। এ বিষয়ে মার্ক জুকারবার্গ বলেন, ‘‘ফেসবুকে কোন রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের আগে বিবেচনা করা হবে। তার একক পরামর্শে কোন কিছু পাল্টানো সম্ভব না। প্রতিষ্ঠান যা লাভজনক মনে করবে, সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। কোন রাজনৈতিক বা গণতান্ত্রিক সংবাদ এর ওপর নিসেধাজ্ঞা আরোপের দাবি অযৌক্তিক।’’

বর্তমানে বিশ্বের প্রায় দুই’শ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। কিন্তু এখনও বিশ্বের অন্যতম জনবহুল দেশ চীনে ফেসবুক তাদের কর্মকাণ্ড পরিচালনা করতে পারে না।

মূলত কঠোর বিধি-নিষেধ এর কারণে চীনে ফেসবুক চালু সম্ভব হচ্ছে না বলেও জানান জুকারবার্গ। তবে কীভাবে চীনে ফেসবুক চালু করা সম্ভব হয় তা নিয়ে ফেসবুক কর্তৃপক্ষ চিন্তা করছে।

এই প্রসঙ্গে মার্ক জুকারবার্গ বলেন, ‘‘চীনে ফেসবুক চালু করতে আমি আগ্রহী। কারণ আমি বিশে^র সব মানুষের মধ্যে একটি মেলবন্ধন তৈরি করতে চায়। আমি বিশ্বস করি, আমরা ভবিষ্যৎয়ে আরো উন্মুক্ত একটি সমাজ প্রতিষ্ঠা করতে পারবো। যেখানে প্রত্যেকে নিজেদের মতামত স্বাধীনভাবে প্রকাশ করতে পারবে।’’  

ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ রয়েছে। বর্তমানে ৩৫ হাজার মানুষ ফেসবুকের ব্যক্তিগত তথ্যসহ বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে কাজ করছে বলেও জানান জুকারবার্গ। 

ঢাকাটাইমস/১৮অক্টোবর/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :