‘প্রযুক্তির সঙ্গে তাল না মেলাতে পারলে পিছিয়ে পড়বেন শিক্ষকরা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৯, ২০:০৮

প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে তাল না মেলাতে পারলে শিক্ষকরা পিছিয়ে পড়বেন বলে শঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

বৃহস্পতিবার বিকালে ইউজিসির মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবস ২০১৯ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘দ্রুত বিকাশমান ও পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে না পারলে শিক্ষক সমাজ পিছিয়ে যেতে পারে। এছাড়া প্রযুক্তি নির্ভর চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষকদের ব্যাপক ভূমিকা রাখার সুযোগ আছে বলে তিনি মন্তব্য করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘শিক্ষকরা হচ্ছেন জাতির পথপদর্শক। তারা সঠিক কাজ করতে না পারলে সমাজ অন্যভাবে চালিত হবে। একজন ভালো শিক্ষক সমাজে কাক্সিক্ষত পরিবর্তন আনতে পারেন।’

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, ‘প্রাথমিক শিক্ষার মান ভালো না হওয়ার কারণে শিক্ষার উপরের স্তরের মান কাক্সিক্ষত হচ্ছে না। যার ফলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে কাক্সিক্ষত ফল পাচ্ছে না।’

সমাজে শিক্ষকদের মর্যাদা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষকদেরকে তিনি গাইড বই পড়ানো ও কোচিং থেকে বিরত থাকার আহ্বান জানান। পরীক্ষা- কেন্দ্রিক শিক্ষাব্যবস্থা সমাজে সমস্যা তৈরি করছে বলে তিনি জানান। এ অবস্থা থেকে উত্তরণে শিক্ষার আনন্দময় পরিবেশ ও নৈতিক শিক্ষার ওপর তিনি গুরুত্বরোপ করেন।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রণয়ন কমিটির সদস্য ও বিশ্ব শিক্ষক দিবস উদ্যাপন জাতীয় কমিটির সমন্বয়ক অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ। পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. শামসুল আলম, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম এ মান্নান এবং ইউসেপ বাংলাদেশ এর নির্বাহী পরিচালক তাহসিনা আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/টিএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :