উচ্ছেদের জায়গা ফের দখল, গুঁড়িয়ে দেয়া হলো তিনশ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৯, ১৮:৩২

আগে উচ্ছেদ করা জায়গায় পুনরায় তিন শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি)।

সোমবার উত্তরার ১, ৩, ৫, ৬, ৭, ৯, ১৩ ও ১৫ নম্বর সেক্টরে আগে উচ্ছেদ করা স্থানসমূহ পরিদর্শন করতে গিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত। অভিযান পরিচালনা করেন করপোরেশনের অঞ্চল-১ এর নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন।

অভিযানে প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান, ভ্যান, ছাউনি উচ্ছেদ করা হয়েছে বলে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া ফুটপাত ও সড়কে নির্মাণসামগ্রী রাখার অপরাধে ৭ নম্বর সেক্টরের আরএমসি হাসপাতাল কর্তৃপক্ষকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে ডিএনসিসির কারওয়ান বাজার, ফার্মগেট, মোহাম্মদপুর, আগারগাঁও এলাকার বিভিন্ন সময়ে উচ্ছেদ অভিযান চালিয়েও জায়গাগুলো নিজেদের দখলে নেয়নি নগর কর্তৃপক্ষ। পরে এসব স্থানে আবারও স্থাপনা বসানো হয়।

আগারগাঁও শিশু হাসপাতাল, বিজ্ঞান জাদুঘর এলাকায় পাঁচ মাসে একে একে তিনবার অভিযান পরিচালনা করে উচ্ছেদ ও জরিমানা করা হলেও বর্তমানে ওই জায়গা রয়েছে দখলদারদের দখলে। এছাড়া একই অবস্থা মোহাম্মদপুরের বছিলা নতুন রাস্তায়। একাধিকবার উচ্ছেদ করার পরেও প্রতিদিন দুপুরের পর সড়কটি চলে যাচ্ছে ২০৭টি অবৈধ দোকানের দখলে। ব্যাহত হচ্ছে পথচারীদের চলাচল।

এছাড়া ডিএনসিসির অঞ্চল ৪ এর গাবতলি এলাকার দ্বীপ নগরে ২০১৮ সালের মাঝামাঝি অভিযান পরিচালনা করে উচ্ছেদ করা হয় প্রায় চার শতাধিক অবৈধ স্থাপনা। ছিন্নমূল মানুষের বসতি উচ্ছেদ করা হলেও জায়গাটি দখলে নেয়নি নগর কর্তৃপক্ষ। ফলে সেখানে অবাদে ব্যবসা করে চলেছে স্থানীয় গদি মালিকরা।

গত ১ অক্টোবর গাবতলি ইট-বালুর ঘাট ও কয়লার ঘাটে উচ্ছেদ করা হলেও এক মাসের ব্যবধানে সেখানে পাকা স্থাপনা নির্মাণ করেছেন সেখানকার ব্যবসায়ীরা।

ঢাকাটাইমস/১৮নভেম্বর/কারই

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :