বাংলাদেশের প্রথম টেস্টের খেলোয়াড়রা এখন কী করেন?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০১৯, ১৭:৪৯ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৯, ১৭:৪৭

দিবারাত্রির টেস্ট ক্রিকেটে নাম লেখাল বাংলাদেশ। গোলাপি বলে টাইগারদের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। শুক্রবার কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হয়েছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দিবারাত্রির টেস্ট ম্যাচ। বাংলাদেশের মতো ভারতেরও এটি প্রথম দিবারাত্রির টেস্ট।

বাংলাদেশ নিজেদের প্রথম টেস্ট ম্যাচও খেলেছিল ভারতের বিরুদ্ধে। ২০০০ সালের সেই ম্যাচে পরাজিত হয়েছিল বাংলাদেশ। তখন যাঁরা বাংলাদেশের হয়ে খেলেছিলেন, সেই ক্রিকেটাররা বর্তমানে কে কী করছেন?

শাহরিয়ার হোসেন: ২০০০ সালের বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচে ওপেন করেছিলেন। মাত্র তিনটি টেস্ট খেলেছেন তিনি। ১৯৯৯ ছিল তাঁর ক্রিকেট জীবনের সেরা বছর। ওই বছর কেনিয়ার বিরুদ্ধে একদিনের ম্যাচে ৯৫ রান করেছিলেন। নারায়ণগঞ্জে জন্ম নেয়া এই ক্রিকেটার চোটের কারণে ২০০৪ সালে টেস্ট এবং একদিনের ক্রিকেট থেকে অবসর নেন।

মেহরাব হোসেন: ১৯৭৮ সালে ঢাকায় জন্ম মেহরাব হোসেনের। তিনিই বাংলাদেশের প্রথম সেঞ্চুরি করা ক্রিকেটার। ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১০১ রান করেছিলেন তিনি। ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত মোট ৯টি টেস্ট এবং ১৮ একদিনের ম্যাচ খেলেছেন। ১৯৯৮ সালে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে তাঁর মারা বল রমন লাম্বার মাথায় লাগে। মৃত্যু হয় রমনের। এই ঘটনায় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন মেহরাব। ২০০৩ সালে তিনি টেস্ট এবং ওডিআই থেকে অবসর নেন।

হাবিবুল বাশার: বাংলাদেশ ক্রিকেট প্রাক্তন অধিনায়ক। তাঁর অধিনায়কত্বে অনেক মাইলস্টোন পার করেছে বাংলাদেশ ক্রিকেট দল। ২০০৪ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম টেস্ট জয় পায় বাংলাদেশ। ২০০৮ সালে টেস্ট থেকে এবং‌ ২০০৭ সালে ওয়ানডে থেকে অবসর নেন। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-র নির্বাচক।

আমিনুল ইসলাম বুলবুল: বুলবুল নামেই বেশি পরিচিত ৫১ বছর বয়সী আমিনুল ইসলাম। দেশের প্রথম টেস্টে শতরান করেন তিনি। টেস্ট এবং ওয়ানডে থেকে ২০০২ সালে অবসর নেন। বর্তমানে তিনি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সদস্য।

আকরাম খান: ১৯৮৮ থেকে ২০০৩ তাঁর ক্রিকেট ক্যারিয়ারে তিনি মোট আটটি টেস্ট এবং ৪৪টি ওয়ানডে খেলেছেন। ২০০৩ সালে তিনি টেস্ট এবং ওয়ানডে থেকে অবসর নেন। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কও ছিলেন। বর্তমানে তিনিও বিসিবির নির্বাচকদের দলে রয়েছেন।

আল শাহরিয়া: ডানহাতি ব্যাটসম্যান শাহরিয়া। ২০০৩ সালে তিনি অন্তর্জাতিক টেস্ট এবং ওয়ানডে থেকে অবসর নেন।

নাঈমুর রহমান: বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক ছিলেন নাঈমুর রহমান। তিনি আটটা টেস্ট এবং ২৯টি ওয়ানডে খেলেছেন। ২০০২ সালে তিনি ক্রিকেট থেকে অবসর নেন। বর্তমানে তিনি মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য।

খালেদ মাসুদ পাইলট: উইকেটকিপার এবং মিডল অর্ডার ব্যাটসম্যান ছিলেন তিনি। ২০০৬ সালে তিনি ওয়ানডে থেকে অবসর নেন এবং তার পরের বছর টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন।

মোহাম্মদ রফিক: অলরাউন্ডার রফিক বর্তমানে ক্রিকেট কোচিংয়ের সঙ্গে যুক্ত। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা স্পিনার তিনি। ২০০৮ সালে টেস্ট এবং ২০০৭ সালে ওয়ানডে থেকে তিনি অবসর নেন।

হাসিবুল হোসেন: ২০০১ সাল পর্যন্ত মোট পাঁচটি টেস্ট এবং ২০০৪ সাল পর্যন্ত ৩২টা ওয়ানডে ম্যাচ খেলেছেন এই বাংলাদেশি বোলার। ১৯৯৫ সালে মাত্র ১৭ বছর বয়সে তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডে খেলেন। বাংলাদেশের অন্যতম দ্রুতগতির বোলার ছিলেন তিনি।

বিকাশ রঞ্জন দাশ: ২০০০ সালে হওয়া ভারত-বাংলাদেশ টেস্টের একমাত্র খেলোয়াড় যিনি এই একটিই মাত্র অন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। চোটের জন্য সেভাবে আর খেলা হয়ে ওঠেনি তাঁর। বর্তমানে তিনি ব্যাংকার।

(ঢাকাটাইমস/২২ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :