পাক ক্রিকেটারদের ইংরেজি জ্ঞান নিয়ে প্রশ্ন!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৯, ০৮:৫১

মেলবোর্নের রেডিও চ্যানেল ‘৩এডব্লিউ’-র সংবাদকর্মী টনি তারদিওর একটা টুইট নিয়ে যাবতীয় বিপত্তি। আন্তর্জাতিক মঞ্চে ইংরেজি ভাষা সর্বজনের গ্রহণযোগ্য। কিন্তু কারও যদি ইংরেজি জ্ঞান ভাল না হয়! তা হলে?

অনেক সময় মাতৃভাষায় কাজ চালানো যায়। অনেক সময় দ্বোভাষী থাকেন যোগাযোগ রক্ষা করার জন্য। কিন্তু ইংরেজি না জানলে অনেক সময়ই ক্রিকেটারদের বড় মঞ্চে সমস্যায় পড়তে হয়। আর সে জন্য অনেক সময় সেই ইংরেজি না জানা ক্রিকেটারকে সমালোচনার শিকারও হতে হয়েছে। যদিও এই ধরণের সমালোচনার কোনো ভিত্তি নেই। টনি তারদিও এমনই একখানা কাণ্ড করে বসলেন।

টনি তারদিও টুইটে লিখলেন, ‘অ্যাডিলেড ওভালে ফক্স স্পোর্টসকে পাকিস্তানের এক পেসারের দেওয়া সাক্ষাতকার শুনলাম। একটা কথা নিশ্চিত করে বলতে পারি, ওর বলা একটা শব্দও আমি বুঝিনি।’

তারদিওর এই টুইটের জবাব দিয়ে অস্ট্রেলিয়ার সাবেক তারকা ডিন জোনস লিখেন, ‘ওরা অন্তত চেষ্টা করেছে। ওদের দ্বিতীয় ভাষা ইংরেজি। আমাদের ছেলেরা কিন্তু আরব আমিরাতে গিয়ে সাক্ষাত দেওয়ার সময় উর্দুতে কথা বলতে পারে না।’ এর পরই ডিন জোনসের বক্তব্যকে সমর্থন জানানো শুরু করেন ক্রিকেট সমর্থকরা।

ক্রিকেট ছাড়া অন্য অনেক ক্রীড়াক্ষেত্রেই অনেক তারকা খেলোয়াড় ইংরেজিতে কথা বলতে পারেন না। তাঁরা সেই সময় কথা বলেন মাতৃভাষায়। এই নিয়ে বহুবার বহু সঞ্চালক সমালোচনাও করেছেন। বিতর্ক হয়েছে। কিন্তু ডিন জোনসের মতো করে কেউ হয়তো মুখের উপর মোক্ষম জবাব দেননি।

(ঢাকাটাইমস/৩০ নভেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :