যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বাদ উ.কোরিয়ার পরমাণু ইস্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৯, ০৮:৫০ | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৬

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনা প্রক্রিয়া থেকে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার বিষয়টিকে বাদ দেয়া হয়েছে। এ খবর জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার স্থায়ী প্রতিনিধ কিম সুং।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত দু’দেশের আলোচনায় বিন্দুমাত্র সদিচ্ছার মনোভাব প্রদর্শ করেনি। মার্কিন সরকার দ্বিপক্ষীয় আলোচনাকে দীর্ঘায়িত করে বিষয়টিকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত নিয়ে যেতে চায়।

কিম সুং বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের হাতিয়ার হিসেবে উত্তর কোরিয়ার সঙ্গে তার আলোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চান। কিন্তু ট্রাম্প এ আলোচনা থেকে কোনো ফল বের করতে চান না বলেও তিনি মন্তব্য করেন।

২০১৮ সালের জুন মাস থেকে এ পর্যন্ত উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তিন দফা শীর্ষ বৈঠক হয়। কিন্তু এসব বৈঠক থেকে কোনো ফল বেরিয়ে আসেনি।

গত ফেব্রুয়ারি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে সর্বশেষ শীর্ষ বৈঠক ভেঙে যায়। ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে ঐক্যমত্য না হওয়ায় ওই আলোচনা ভেঙে যায়।

বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, আলোচনায় উত্তর কোরিয়া পর্যায়ক্রমিক পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে এক দফায় সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানাচ্ছে যা ওয়াশিংটনের পক্ষে সম্ভব নয়। অন্যদিকে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেসময় বলেন, তার দেশ পর্যায়ক্রমিক নিরস্ত্রীকরণের বিনিময়ে পর্যায়ক্রমিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছে। তিনি আলোচনা ভেঙে যাওয়ার জন্য ট্রাম্পকে দায়ী করেন।

ঢাকা টাইমস/০৮ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :