হিজড়াদের স্বাবলম্বী করতে ‘পাথওয়ের’ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২০, ২৩:৩৬

সমাজের অন্য সবার মতো ওরাও মানুষ। যাদের আমরা হিজড়া হিসেবে চিনি। তৃতীয় লিঙ্গের এমন মানুষদের জীবনমান উন্নয়নে দেশের অন্যতম বৃহত্তর বেসরকারি উন্নয়ন সংস্থা ‘পাথওয়ে’ নিয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। হাত পেতে রোজগার থেকে স্বাবলম্বী করতে হিজড়াদের জন্য ‘ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ’ দিচ্ছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল।

সোমবার মিরপুর বিআরটিএ-এর পেছনে বিআরটিসি স্টাফ কোয়ার্টার মার্কেটে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলে গিয়ে দেখা যায়, হিজড়াদের সঙ্গে আলাপচারিতায় ব্যস্ত পাথওয়ে নির্বাহী পরিচালক মো. শাহিন।

তিনি জানান, দক্ষ প্রশিক্ষক দিয়ে মোটর ড্রাইভিং প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেককে দক্ষ চালক হিসেবে তৈরি করা হবে। যেন তারা কেউই সমাজে অবহেলিত না থাকে। কেউ যেন তাদের নিয়ে হাসিঠাট্টা বা তিরস্কার করতে না পারে।

প্রশিক্ষণ চলার সময়ে প্রত্যেক অংশগ্রহণকারী হিজড়াকে দৈনিক ১০০ টাকা যাতায়াত ভাড়া দেবে প্রতিষ্ঠানটি। তাছাড়া প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ড্রাইভিং লাইসেন্সের ফিও দেবে পাথওয়ে।

পাথওয়ে’র নির্বাহী পরিচালক বলেন, হিজড়া বা তৃতীয় লিঙ্গ আমাদেরই ভাই-বোন। তাই ওদের জীবনমানের পরিবর্তনে আমরা এই উদ্যোগ নিয়েছি। তারা যেন প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাঁড়াতে পারে, কারো কাছে যেন হাত বাড়াতে না হয়।

পাথওয়ে দৃঢ়ভাবে বিশ্বাস করে হিজড়াও আমাদের সমাজ বা রাষ্ট্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, যদি তাদের যোগ্য করে গড়ে তোলা যায়। এই আত্মবিশ্বাস থেকেই পাথওয়ে তাদের নিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ যেমন: ড্রাইভিং, সিকিউরিটি গার্ড, সেলাই, বিউটিশিয়ানসহ বিভিন্ন প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে। পাথওয়ে তাদের ড্রাইভিং প্রশিক্ষণসহ বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করে পাথওয়ের সহযোগী প্রতিষ্ঠান ‘পাইলট কেয়ার’ অ্যাপস্-এর মাধ্যমে বিভিন্ন কোম্পানি এবং ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে ড্রাইভিংয়ের কাজ দিয়ে থাকে।

ভিক্ষাবৃত্তি নয়, হিজড়াদেরও চাই কর্মে যুক্ত হবার মনোবৃত্তি। পাশাপাশি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের কাজের সুযোগ তৈরি করে দেওয়ার জন্য অন্যান্য প্রতিষ্ঠান প্রধানদের প্রতি আহবান জানান এই সংস্থার কর্তা ব্যক্তি।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :