বইমেলায় খেলায় খেলায় আগুন নেভানোর প্রশিক্ষণ

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৪১ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩০

ছোট্ট সায়নি মাথায় হেলমেট আর গায়ে জড়িয়েছে ফায়ার সার্ভিসের বিশেষ পোশাক। এখন সে খেলায় খেলায় ভবনে লাগা আগুন নেভানো শিখবে।

বইমেলায় এভাবেই খেলায় খেলায় আগুন নেভানোর কৌশল শেখাচ্ছে ফায়ার সার্ভিস।

সায়ানের আগুন নেভানোর এই প্রশিক্ষণে যন্ত্রপাতির মধ্যে রয়েছে একটি আগুন নেভানোর যন্ত্র। দেয়ালে একটি টিভি। টিভিতে দেখানো হচ্ছে একটি বাড়িতে আগুন লেগেছে। এখন আগুন নিভানোর যন্ত্রটি দিয়ে শায়না চাইলেই আগুন নিভাতে পারে বাড়িটির। বাড়িটিতে আগুন দেখামাত্র নায়ান আগুন নেভানোর যন্ত্রের ছিপিটি খুলে দেওয়ার পর কিছুক্ষণ ধোঁয়া বের হয এবং পরপর নিভে গেল টিভির পর্দায় বাড়িটির আগুন!

কমলা, ছাই আর কালো রঙের মিশেলে তৈরি ফায়ার সার্ভিসের কর্মীদের পোশাক। বইমেলা জুড়েই দেখা মেলে তাদের। দমকল মোটর সাইকেলও আছে। তবে শুধু নিজেরাই নয় তারা কৌশলগুলো ছড়িয়ে দিতে চেষ্টা করছেন সবার মধ্যে।

এই মজার খেলা ও আয়োজনটি সব বয়সীরাই উপভোগ করতে পারবে। উদ্যোগটির নাম 'থ্রিডি ফায়ার সিমুলেশন গেমস'। মাত্র ১০ টাকা প্রবেশমূল্য দিয়ে এটি খেলা যাবে। তবে কোরও কারও ক্ষেত্রে দাম শিথিলযোগ্য। যেমন স্কুলের ইউনিফর্ম পরা থাকলে বিনা পয়সায় খেলা যাবে।

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, ' এই খেলার প্রবেশমূল্য মাত্র ১০ টাকা। তবে স্কুলের ইউনিফর্ম পর এলে টাকা না দিলেও হবে। আগুন নেভানোর কৌশল শেখানোই আমাদের এই আয়োজন।'

বইমেলায় ফায়ার সার্ভিসের এই খেলাটি আরো খেলেছে অয়ন। খেলা শেষে বিজয়ী অয়ন বেশ খুশি। সে ঢাকাটাইমসকে বলে, 'আমি সব আগুন নিভিয়ে দিয়েছি। খেলাটা খুব মজার।'

বড় হয়ে স্থপতি হতে চায় সে। সেখানে যদি এ রকম আগুন লাগে তাহলে সবগুলো আগুন এভাবেই নিভিয়ে দিবে জানালো অয়ন।

অয়নের চিকিৎসক বাবা রাকিব হায়দার ঢাকা টাইমসকে বলেন, 'খুব প্রয়োজনীয় একটি জিনিস আমি নিজেও শিখলাম। ছোটবেলা থেকেই এ ধরনের বিষয জেনে নেওয়া খুবই ভালো। এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার।'

শুধু আগুন নেভানোর খেলাই নয়, সব বয়সীদের জন্য রয়েছে হরেক রকম বই। আগুন নেভানোর বিষয়ে লেখা বই তো রয়েছেই। ভূমিকম্প, বজ্রপাত ও প্রাথমিক চিকিৎসাসহ বিভিন্ন ধরনের বই রয়েছে সেখানে।

(ঢাকাটাইমস /০৭ ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :