ঢাবিতে বিজ্ঞান অলিম্পিয়াড শুরু ২৭ ফেব্রুয়ারি

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৯

বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শিক্ষার্থীদের উৎসাহিত করতে মুজিব বর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড ও উদ্যোক্তা সম্মেলন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যেগে আগামী ২৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের এএফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠানটির উদ্বোধন করা হবে। অনুষ্ঠানটি চলবে ১ মার্চ পর্যন্ত ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামান অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। ‍অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

মঙ্গলবার ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অলিম্পিয়াডে সাতটি ক্যাটাগরিতে প্রতিযোগীরা অংশ নিতে পারবে। ক্যাটাগরিগুলো হলো: পদার্থবিজ্ঞান, নিউক্লিয়ার সাইন্স ও অ্যাস্ট্রোনমি, গণিত, রসায়ন ও প্রান রসায়ন, আর্থ ও এনভায়োরনমেন্ট, আইসিটি, ইনফরমেটিক্স ও ডিজিটাল টেকনোলজিস, জীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি, আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও রোবটিক্স।

বিশ্ববিদ্যালয়ের অনার্স (সম্মান) অধ্যয়নরত সব শিক্ষার্থী দুটি বিভাগে (১ম-২য় বর্ষ) এবং (৩য়-৪র্থ বর্ষ) এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিটি বিভাগের আগ্রহী শিক্ষার্থীরা অলিম্পিয়াডের এক বা একাধিক বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের দুটি বিভাগেই প্রত্যেক বিষয়ে তিনজনকে পুরস্কৃত করা হবে। এছাড়া পাঁচজনকে দেয়া হবে অনারারি মেনশন। পুরস্কার হিসেবে থাকছে প্রাইজমানি, সার্টিফিকেট এবং সম্মাননা স্মারক। এছাড়াও সব অংশগ্রহণকারী প্রতিযোগীকে উপহার এবং সার্টিফিকেট দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা ।

জানা যায়, ভাষার মাসে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হওয়ায় ভাষা আন্দোলনের মহিমাকে সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে একুশ টাকা।

www.bdevents24.com//eventdetails/33 এই লিঙ্কে অলিম্পিয়াডের সিলেবাস এবং অনলাইন রেজিস্ট্রেশন ও পেমেন্ট (বিকাশ) সম্পন্ন করা যাবে। এছাড়া ডাকসু অফিস থেকে ফরম সংগ্রহ করে অফলাইনেও রেজিস্ট্রেশন করা যাবে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :